ডেঙ্গু মশা
ডেঙ্গু মশা

ডেঙ্গুতে এক দিনে সর্বোচ্চ ৭ জনের মৃত্যু

দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও সাতজনের মৃত্যু হয়েছে, যা চলতি বছরে এখন পর্যন্ত এক দিনে সর্বোচ্চ। এ নিয়ে চলতি মাসের ২৮ দিনে ডেঙ্গুতে ৬৭ জনের মৃত্যু হলো। এর মধ্যে সাতজনই শিশু।

আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল শুক্রবার সকাল আটটা থেকে আজ সকাল আটটা পর্যন্ত) ডেঙ্গু নিয়ে ৮৬০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় বরিশাল ও চট্টগ্রাম বিভাগে দুজন করে চারজন, ঢাকা বিভাগ (মহানগরের বাইরে), ঢাকা উত্তর সিটি ও ঢাকা দক্ষিণ সিটিতে একজন করে তিনজনসহ মোট সাতজন ডেঙ্গু রোগী মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে সর্বোচ্চ ১৯৫ রোগী ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এরপর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার বিভিন্ন হাসপাতালে ১৮১ জন, চট্টগ্রাম বিভাগের বিভিন্ন হাসপাতালে ১৬৪ জন, ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে ১০৯, বরিশাল বিভাগের বিভিন্ন হাসপাতালে ১০১, খুলনা বিভাগের বিভিন্ন হাসপাতালে ৫৩, ময়মনসিংহ বিভাগের বিভিন্ন হাসপাতালে ৩২ জন, রংপুর বিভাগের বিভিন্ন হাসপাতালে ১৭, সিলেট বিভাগের বিভিন্ন হাসপাতালে ছয় এবং রাজশাহী বিভাগের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে দুজন ভর্তি হয়েছেন।

চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৮ হাজার ৫৬৫ জন। আর এ বছর এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৫০ জনের। এর মধ্যে সবচেয়ে বেশি ৮২ ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন হাসপাতালে। আর ডেঙ্গুতে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৫২ শতাংশ নারী ও ৪৮ শতাংশ পুরুষ।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মারা যাচ্ছে ২১ থেকে ৩০ বছর বয়সীরা। চলতি বছর এই বয়সীদের মধ্যে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৩২২। আর মারা যাওয়া ব্যক্তির সংখ্যা ৩৪।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর মধ্যে ৬২ দশমিক ৮ শতাংশ পুরুষ ও ৩৭ দশমিক ২ শতাংশ নারী।