লোকনাট্য দল আয়োজিত গুণীজন সম্মাননা প্রদান অনুষ্ঠানে সমবেত নৃত্য পরিবেশনা। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে
লোকনাট্য দল আয়োজিত গুণীজন সম্মাননা প্রদান অনুষ্ঠানে সমবেত নৃত্য পরিবেশনা। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে

লোক নাট্যদল সম্মাননা পেলেন ৬ গুণী নাট্যজন

লোক নাট্যদলের আয়োজনে গতকাল শনিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ‘লোক নাট্যদল পদক ২০২১-২২’ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সম্মাননা জানানো হয় দেশের ছয় গুণী নাট্যজনকে।

সম্মাননাপ্রাপ্তরা হলেন প্রয়াত ড. ইনামুল হক, প্রয়াত এস এম মহসীন, আরহাম আলো, শাহাদার হোসেন খান, সৈয়দ দুলাল ও কঙ্কণ দাশ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব একুশে পদক ও স্বাধীনতা পদকে ভূষিত মঞ্চসারথি আতাউর রহমান। সভাপতিত্ব করেন লোক নাট্যদলের অধিকর্তা, গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

অতিথিরা পুরস্কারপ্রাপ্ত নাট্যজনদের হাতে পুরস্কার তুলে দেন। নাট্যজন ড.ইনামুল হকের পক্ষে পুরস্কার গ্রহণ করেন তাঁর স্ত্রী নাট্যব্যক্তিত্ব লাকী ইনাম। নাট্যজন এস এম মহসীনের পক্ষে পদক নেন তাঁর ছেলে তন্ময়। এ সময় সংস্কৃতি অঙ্গনে, বিশেষ করে দেশের নাট্যচর্চায় তাঁদের ভূমিকা তুলে ধরা হয়।

পরে আলোচনা পর্বে প্রধান অতিথি খলিল আহমদ বলেন, ‘বাজেটে সংস্কৃতি খাতে বরাদ্দ দেওয়া হয় খুবই কম। এই খাতে অনেক কাজ করার আছে। এ জন্য বাজেট বরাদ্দ আরও বাড়ানো প্রয়োজন।’
সভাপতির বক্তব্যে লিয়াকত আলী লাকী পুরস্কারপ্রাপ্ত নাট্যজনদের অভিনন্দন জানান।

এরপর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বের শুরুতেই ছিল ঢাক-ঢোল নৃত্য। এরপর লোকনাট্য দল প্রযোজিত বিভিন্ন নাটকের গান নিয়ে নানা পরিবেশনা উপস্থাপন করা হয়।

তারপর পরিবেশিত হয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বীরপুরুষ’ অবলম্বনে নৃত্যালেখ্য। যার ভাবনা ও পরিকল্পনায় ছিলেন লিয়াকত আলী লাকী। পরিবেশনায় ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু নৃত্য দল।

এরপর ‘একটি শীতের রাত্রি’ নাটক মঞ্চায়িত হয়। নাটকটি রচনা করেছেন স্তাফান গোথে, অনুবাদ করেছেন কৃষ্টি হেফাজ ও নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। সবশেষে পরিবেশিত হয় সমবেত সংগীত।