হাইকোর্ট ভবন
হাইকোর্ট ভবন

সম্প্রচার বাতিলের চিঠি স্থগিত, সিএসবি নিউজ সম্প্রচারে বাধা নেই

সংবাদভিত্তিক বেসরকারি টেলিভিশন চ্যানেল সিএসবির সম্প্রচার বাতিল করে ২০০৭ সালে তৎকালীন সরকারের দেওয়া চিঠির কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট। ফলে চ্যানেলটির সম্প্রচারে ফিরতে আর বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী।

এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বিএনপির নেতা প্রয়াত সালাউদ্দিন কাদের চৌধুরীর (মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হওয়া) ছেলে ফজলুল কাদের চৌধুরী ফাইয়াজ আবেদনটি করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন, সঙ্গে ছিলেন আইনজীবী আবু জাফর।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ৬ সেপ্টেম্বর সিএসবির সংবাদ ও বিনোদনমূলক সব ধরনের ভিডিও অনুষ্ঠান/ছায়াছবি সম্প্রচারে অনাপত্তি বাতিল করে তথ্য মন্ত্রণালয় চিঠি দেয়। বিটিআরসিও দুটি চিঠি দেয়। এই তিনটি চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৮ সালে রিট করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ফজলুল কাদের চৌধুরী ফাইয়াজ। প্রাথমিক শুনানি নিয়ে ২০০৯ সালের ৯ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল দেন। তবে রুলের ওপর আর শুনানি হয়নি।

আইনজীবী মাহবুব উদ্দিন খোকন বলেন, সম্প্রতি তিনটি চিঠির কার্যক্রম স্থগিত চেয়ে আবেদন করা হয়। হাইকোর্ট চিঠিগুলোর কার্যক্রম স্থগিত করেছেন। ফলে সিএসবি সম্প্রচারে ফিরতে আর কোনো বাধা নেই।

আবেদনকারী ফজলুল কাদের চৌধুরী বলেন, ‘যে মেশিনারিজ ছিল, সেগুলো অকার্যকর হয়ে গেছে। প্রযুক্তির পরিবর্তন হয়েছে। তারপরও আমরা বেশ তাড়াতাড়ি নিয়ে আসতে পারব। কয়েক মাসের মধ্যে আনতে পারব।’