আদালতে আবদুস সালাম মুর্শেদী
আদালতে আবদুস সালাম মুর্শেদী

হত্যা মামলায় রিমান্ডে সালাম মুর্শেদী ও নজরুল ইসলাম মজুমদার

রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় সাবেক সংসদ সদস্য আবদুস সালাম মুর্শেদীর দুই দিন এবং যাত্রাবাড়ী থানার একটি হত্যা মামলায় বেসরকারি এক্সিম ব্যাংকের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত আজ বুধবার বিকেলে পৃথক এ আদেশ দেন।

দুই দিনের রিমান্ডে সালাম মুর্শেদী

আদাবর থানায় করা পোশাকশ্রমিক রুবেল হত্যা মামলায় গ্রেপ্তার খুলনা-৪ (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) আসনের সাবেক সংসদ সদস্য আবদুস সালাম মুর্শেদীকে গ্রেপ্তার দেখিয়ে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করে পুলিশ।

রিমান্ড আবেদনে বলা হয়, গত ৫ আগস্ট আদাবরে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে মারা যান রুবেল। এ ঘটনায় করা হত্যা মামলায় আবদুস সালাম মুর্শেদীর নাম রয়েছে। হত্যাকাণ্ডের রহস্য উদ্‌ঘাটনের জন্য তাঁকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি। অপর দিকে আসামিপক্ষের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন।

উভয় পক্ষের শুনানি নিয়ে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট আখতারুজ্জামান দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গতকাল মঙ্গলবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা থেকে আবদুস সালাম মুর্শেদীকে গ্রেপ্তার করা হয়। সাবেক এই ফুটবলার পেশায় ব্যবসায়ী। তিনি তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ছিলেন। ২০১৮ সালের নভেম্বরে খুলনা-৪ আসনে উপনির্বাচনে জয়ী হয়ে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এরপর ৭ জানুয়ারির নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

সংসদ সদস্য আবদুস সালাম মুর্শেদী ২০০৮ সাল থেকে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) জ্যেষ্ঠ সহসভাপতি ছিলেন। ৮ আগস্ট বাফুফের সিনিয়র সহসভাপতির পদ থেকে পদত্যাগ করেন তিনি। এ ছাড়া তিনি বাফুফের অর্থ কমিটি ও রেফারিজ কমিটির প্রধান ছিলেন।

৭ দিনের রিমান্ডে এক্সিম ব্যাংকের সাবেক চেয়ারম্যান

যাত্রাবাড়ী থানায় করা ইমন হোসেন গাজী হত্যা মামলায় গ্রেপ্তার বেসরকারি এক্সিম ব্যাংকের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারকে ১০ দিনের রিমান্ডে চেয়ে আবেদন করে পুলিশ। তবে আসামিপক্ষ থেকে রিমান্ডে নেওয়ার আবেদন নাকচ করে জামিন আবেদন করা হয়।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান উভয় পক্ষের শুনানি নিয়ে সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

মামলার কাগজপত্রের তথ্য অনুযায়ী, ৫ আগস্ট যাত্রাবাড়ীতে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের সময় গুলিবিদ্ধ হয়ে ইমন হোসেন গাজী মারা যান। এ ঘটনায় যাত্রাবাড়ী থানায় হত্যা মামলা হয়। মামলায় আসামির তালিকায় নজরুল ইসলাম মজুমদারের নাম রয়েছে।

গতকাল রাতে রাজধানীর গুলশান থেকে গ্রেপ্তার হন নজরুল ইসলাম। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর এক্সিম ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে নজরুল ইসলাম মজুমদারকে সরিয়ে ব্যাংকটির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে বাংলাদেশ ব্যাংক। এর আগে তিনি ২০০৭ সাল থেকে ব্যাংকটিতে চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। এ ছাড়া প্রায় দেড় দশক ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সভাপতির দায়িত্বে ছিলেন তিনি। ৫ আগস্টের পর তাঁকে এ দায়িত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়।

নজরুল ইসলাম মজুমদার পোশাক খাতের প্রতিষ্ঠান নাসা গ্রুপের চেয়ারম্যান। তিনি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ ব্যবসায়ী হিসেবে পরিচিত। হাসিনা সরকারের পতনের পর নজরুল ইসলাম মজুমদারের ব্যাংক হিসাব জব্দ করে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে তাঁর স্ত্রী নাছরিন ইসলাম ও তাঁদের ছেলেমেয়েদের ব্যাংক হিসাবও জব্দ করা হয়।