ইকবাল হাবিব
ইকবাল হাবিব

মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে যাঁরা দাঁড়াচ্ছেন, তাঁরা জাতির শত্রু: বাপা

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সহসভাপতি ইকবাল হাবিব বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে যাঁরা দাঁড়াচ্ছেন, তাঁরা জাতির শত্রু। এই পরিবর্তনের সূচনায় সবার সজাগ থাকতে হবে। সংস্কার যেন মুক্তিযুদ্ধের চেতনার ওপর দাঁড়িয়ে হয়, কোনো মহলের স্বার্থ পূরণের জন্য নয়।

আজ শুক্রবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘সহিংসতামুক্ত সম্প্রীতির বাংলাদেশ চাই’ শীর্ষক এক কর্মসূচিতে ইকবাল হাবিব এসব কথা বলেন।

বাপার সহসভাপতি বলেন, যতবার দেশ পথ হারিয়েছে, ততবার তরুণ ছাত্রসমাজ তা মেরামত করেছে এবং গণতন্ত্রকে ফিরিয়ে আনার চেষ্টা করেছে। এবারের চেষ্টায় নতুন অধ্যায় সৃষ্টি হয়েছে। মনে রাখা দরকার, বৈষম্যহীন সমাজ গড়ার লক্ষ্যে যে পরিবর্তনের সূচনা, সেখানে কোনো বিজয় আনন্দ করার সুযোগ নেই।

ইকবাল হাবিব আরও বলেন, যাঁরা বিভিন্ন স্থাপনা, মন্দির-মসজিদ ধ্বংস করতে চান, যাঁরা প্রতিহিংসা ছড়িয়ে অরাজকতা করতে চান, এই গণ-অভ্যুত্থানকে মলিন করতে চান, তাঁদের জায়গা আর নেই। বৈষম্যহীন সমাজ ও অন্তর্ভুক্তিমূলক নগরায়ণের লড়াই ছিল, তা থাকবে। শিক্ষার্থীদের রক্ত বৃথা যেতে দেওয়া যাবে না। সম্প্রীতির মধ্য দিয়ে বিদ্বেষ নিরসন করে বৈষম্যহীন বাংলাদেশ গড়তে হবে।

বাপার সাধারণ সম্পাদক মো. আলমগীর কবিরের সঞ্চালনায় কর্মসূচিতে আরও বক্তব্য দেন বাপার কোষাধ্যক্ষ জাকির হোসেন, যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, অধ্যাপক আহমেদ কামরুজ্জমান মজুমদার, হুমায়ুন কবির প্রমুখ।