বাংলাদেশে সফররত মার্কিন প্রতিনিধিদলকে রোববার গ্রাফিতির ছবি-সংবলিত একটি আর্ট বুক উপহার দেন ড. মুহাম্মদ ইউনূস
বাংলাদেশে সফররত মার্কিন প্রতিনিধিদলকে রোববার গ্রাফিতির ছবি-সংবলিত একটি আর্ট বুক উপহার দেন ড. মুহাম্মদ ইউনূস

মার্কিন কর্মকর্তাদের গ্রাফিতির আর্ট বুক উপহার দিলেন প্রধান উপদেষ্টা

বাংলাদেশে সফররত মার্কিন প্রতিনিধিদলকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় রাজধানী দেয়ালে আঁকা বর্ণিল ও বৈচিত্র্যময় গ্রাফিতির ছবি-সংবলিত একটি আর্ট বুক উপহার দিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। রোববার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তাঁদের হাতে এ উপহার তুলে দেন প্রধান উপদেষ্টা।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেওয়ার পরপরই সংশ্লিষ্টদের এই আর্ট বুক প্রকাশের নির্দেশ দিয়েছিলেন ড. ইউনূস। বইটিতে গত জুলাই ও আগস্ট মাসে ছাত্রদের নেতৃত্বে আন্দোলন চলাকালে ঢাকাসহ দেশের অন্যান্য শহর ও নগরের দেয়ালে তরুণ শিক্ষার্থীদের আঁকা সেরা কিছু শিল্পকর্ম স্থান পেয়েছে।

প্রধান উপদেষ্টা মার্কিন প্রতিনিধিদলের কাছে গ্রাফিতির ঐতিহাসিক তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন, ‘এসব গ্রাফিতিতে স্বৈরাচারী শেখ হাসিনার পাশবিক শক্তিকে প্রতিহত করতে নৃশংস এক বাহিনীর মুখোমুখি আন্দোলন-বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থী ও যুবকদের দাবি-দাওয়া, আবেগ-অনুভূতি, আশা-আকাঙ্ক্ষা চিত্রিত হয়েছে।’

মার্কিন প্রতিনিদিলকে উদ্দেশ করে ড. ইউনূস বলেন, ‘আমি আপনাদের ঢাকার দেয়ালগুলো একবার ঘুরে দেখার অনুরোধ করব। এসব গ্রাফিতি এখনো রাজধানীর দেয়ালে-দেয়ালে শোভা পাচ্ছে। শুধু বিপ্লবের পরই নয়, আন্দোলন চলাকালেও শিক্ষার্থীরা সরকারি বাহিনীকে অমান্য করে এসব গ্রাফিতি আঁকেন।’

মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দপ্তরের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান। প্রতিনিধিদলে আরও ছিলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু, যুক্তরাষ্ট্রের সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ, ইউএসএআইডির উপ-সহকারী প্রশাসক অঞ্জলি কাউর এবং মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের পরিচালক জেরড ম্যাসন।