ঢাকায় আয়োজিত শান্তি সম্মেলনে বক্তারা
ঢাকায় আয়োজিত শান্তি সম্মেলনে বক্তারা

বিশ্ব এক মহাক্রান্তিকাল পার করছে

সাম্প্রতিক বিশ্ব এক মহাক্রান্তিকাল পার করছে বলে মনে করে আহমদীয়া মুসলিম জামাত। এক দিকে গাজায় ইসরায়েলের চলমান নৃশংস হামলা, অপর দিকে কয়েক বছর ধরে চলে আসা রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ ঘিরে বিশ্বময় অস্থিরতা বিরাজ করছে বলেও মনে করছে তারা।

আজ শুক্রবার রাজধানী ঢাকায় আহমদীয়া মুসলিম জামাত বাংলাদেশ আয়োজিত শান্তি সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে ‘বিশ্ব সংকট ও শান্তির পথ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন আহমদীয়া মুসলিম জামাতের নায়েব ন্যাশনাল আমীর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল্লাহ শামস বিন তারিক। তিনি তাঁর প্রবন্ধে বলেন, জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং মানবিক সংগঠনগুলো যুদ্ধপীড়িত এলাকায় যুদ্ধবিরতি ও শান্তি স্থাপনের আহ্বান জানালেও পরাশক্তিগুলোর দ্বৈতনীতি সেসব উদ্যোগ সফল হতে দিচ্ছে না। বিশেষ করে যেসব দেশ বা নেতা বিশ্বে মানবাধিকার ও সভ্যতার নামে বড় বড় বুলি আওড়ায়, তাদের হাতেই মানবতা আজ সবচেয়ে বেশি নিষ্পেষিত, লাঞ্ছিত! গাজা আর রাফার হাজার হাজার নিষ্পাপ নিরপরাধ শিশুর মর্মন্তুদ আর্তনাদ আর নির্মম মৃত্যু এবং তাদের স্বজনদের আহাজারিতে আকাশ-বাতাস প্রকম্পিত হলেও মানবতার তথাকথিত ধ্বজাধারীদের হৃদয় কম্পিত হয় না।

আহমদীয়া মুসলিম জামাতের আমির মাওলানা আবদুল আউয়াল খান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত শান্তি সম্মেলনে আরও বক্তব্য দেন আহমদ তবশির চৌধুরী। অনুষ্ঠানে বিভিন্ন ধর্মের প্রতিনিধিরাও বক্তব্য দেন। বক্তাদের মধ্যে ছিলেন বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিনিধি শ্রীমৎ জ্ঞানানন্দ ভিক্ষু, সনাতনধর্মের শ্রী কাজল দেবনাথ, খ্রিষ্টধর্মের প্রতিনিধি সিস্টার রেবা ডি কস্তা ও সাংবাদিক জুলফিকার আলী মানিক।