চট্টগ্রামে দুটি গাড়িতে আগুন, ভাঙচুর কাভার্ড ভ্যান

চট্টগ্রামের আনোয়ারায় বাসে আগুন দেয় দুর্বৃত্তরা
ছবি: সংগৃহীত

বিএনপির ডাকা দ্বিতীয় দফা অবরোধের দ্বিতীয় দিন আজ সোমবার চট্টগ্রামে একটি বাসসহ দুটি গাড়িতে আগুন দেওয়া হয়েছে। একই সঙ্গে ভাঙচুর করা হয়েছে একটি কাভার্ড ভ্যান। আজ সকালে নগরের পাঁচলাইশ থানার আতুরার ডিপো এবং জেলার আনোয়ারা থানায় এ ঘটনা ঘটেছে।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা আজ সকালে প্রথম আলোকে বলেন, নগরের আতুরার ডিপো এলাকায় একটি সিএনজিচালিত অটোরিকশায় আগুন লাগিয়ে দেন অবরোধকারীরা। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। সিএনজিচালিত অটোরিকশার ছাদের ওপরের অংশ পুড়ে যায়। তবে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

ওসি আরও বলেন, সিএনজিচালিত অটোরিকশার পাশে একটি কাভার্ড ভ্যান ভাঙচুর করা হয়েছে। পরে পুলিশ অভিযান চালিয়ে তিনজনকে গ্রেপ্তার করে। গ্রেপ্তার ব্যক্তিরা হলেন ওমর ফারুক, আলমগীর ও রুবেল। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এদিকে আজ সকাল থেকে দূরপাল্লার কোনো বাস চট্টগ্রাম ছেড়ে যায়নি। নগরের অলংকার মোড়, কদমতলীসহ বিভিন্ন বাস কাউন্টার রয়েছে ফাঁকা। তবে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

সকাল থেকে নগরের মুরাদপুর, অক্সিজেন, ওয়াসা মোড়, নিউমার্কেটসহ নগরের বিভিন্ন স্থানে সিএনজিচালিত অটোরিকশা, ব্যক্তিগত গাড়ি ও গণপরিবহন চলাচল করছে। তবে পরিমাণে কিছুটা কম।

অবরোধের সমর্থনে নগরের পাহাড়তলী এলাকায় নগর যুবদলের উদ্যোগে ঝটিকা মিছিল বের হয়। এ ছাড়া নগরের সিটি গেট, বাকলিয়া রাহাত্তারপুলসহ আরও কয়েকটি স্থানে ঝটিকা মিছিল বের করেন অবরোধকারীরা।

আনোয়ারায় বাসে আগুন

আনোয়ারা প্রতিনিধি জানান, আজ ভোর পাঁচটার দিকে আনোয়ারা উপজেলার চাতরী চৌমুহনী বাজারের উত্তর পাশে পিএবি সড়কে (পটিয়া-আনোয়ারা-বাঁশখালী) দাঁড়িয়ে থাকা একটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

ঘটনার পর আনোয়ারা থানার পুলিশ ঘটনাস্থলে গেলেও কাউকে গ্রেপ্তার করতে পারেনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, আজ ভোরে চাতরী চৌমুহনী বাজারের মসজিদের পাশে বাসটি রাখা ছিল। হঠাৎ কয়েকজন এসে বাসে আগুন দিয়ে পালিয়ে যায়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে বাসটি নিয়ে যায়।

বাসটির মালিক নাইম উদ্দিন বলেন, এটি কেইপিজেডের শ্রমিক আনা–নেওয়া করে। চাতরী চৌমুহনী বাজারের মসজিদের পাশে রাতে পার্কিং করা ছিল।
আনোয়ারা থানার ওসি সোহেল আহমেদ বলেন, বাসটি যাত্রীশূন্য হওয়ায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

উল্লেখ্য, দ্বিতীয় দফা অবরোধের প্রথম দিন গতকাল রোববার চট্টগ্রামে সকাল–সন্ধ্যা হরতালের ডাক দেওয়া হয়। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেপ্তারের প্রতিবাদে এ হরতাল পালিত হয়। গতকাল নগরে দুটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। তবে হতাহত হয়নি।