করোনাভাইরাস
করোনাভাইরাস

চলতি জুনে তৃতীয় করোনা রোগীর মৃত্যু

দেশে আজ শুক্রবার সকাল আটটা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় এক করোনা রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসে তৃতীয় করোনা রোগীর মৃত্যু হলো। সর্বশেষ মারা যাওয়া রোগী নারী। তিনি ময়মনসিংহের একটি সরকারি হাসপাতালে মারা যান।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে ২৩ জনের শরীরে। তাঁরা সবাই ঢাকার বিভিন্ন হাসপাতালে নমুনা দেন।

এর আগে চলতি জুন মাসের ১৫ ও ১৯ তারিখে একজন করে করোনা রোগীর মৃত্যু হয়েছিল। এ নিয়ে দেশে ২০২০ সালে মার্চ থেকে এ পর্যন্ত ২৯ হাজার ৪৯৮ করোনা রোগীর মৃত্যু হলো। এ সময়ের মধ্যে করোনা শনাক্ত হওয়া মানুষের সংখ্যা ২০ লাখ ৫০ হাজার ৯৮০। তাঁদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৩৩ জনসহ মোট সুস্থ হয়েছেন ২০ লাখ ১৮ হাজার ৪৭১ জন।

শেষ ২৪ ঘণ্টায় ৫১১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৪ দশমিক ৫০ শতাংশ। শুরু থেকে এ পর্যন্ত এই হার ১৩ দশমিক শূন্য ৫ শতাংশ। শনাক্তের বিপরীতে সুস্থ হওয়া রোগীর হার এ পর্যন্ত ৯৮ দশমিক ৪১ শতাংশ। আর মারা যাওয়া মানুষের সংখ্যার হার ১ দশমিক ৪৪ শতাংশ।  

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্তের ঘোষণা দেয় সরকার। করোনায় প্রথম মৃত্যুর কথা জানা যায় ওই বছরের ১৮ মার্চ। এর তিন বছর পর গত বছরের মে মাসে করোনার কারণে জারি করা বৈশ্বিক জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে বাংলাদেশে গত জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে করোনার অমিক্রন ধরনের একটি উপধরন জেএন.১-এ আক্রান্ত রোগী শনাক্ত হয়। দ্রুত ছড়ানোর কারণে জেএন.১-কে ‘ভেরিয়েন্ট অব ইন্টারেস্ট’ হিসেবে অভিহিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।