আঞ্চলিক নিরাপত্তা জোটের বিষয়ে বাংলাদেশকে সতর্কভাবে এগোনোর পরামর্শ

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে সেমিনারে অংশ নেন বিশেষজ্ঞরা
ছবি: সংগৃহীত

দেশের অর্থনৈতিক ও উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য এশীয় জোটের সঙ্গে সম্পর্কের মূল ক্ষেত্র চিহ্নিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্স ও নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) সেন্টার ফর পিস স্টাডিজের আয়োজনে অনুষ্ঠিত এক জাতীয় সেমিনারে বিশেষজ্ঞরা এ আহ্বান। আজ মঙ্গলবার এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এনএসইউর সহ–উপাচার্য অধ্যাপক এম ইসমাইল হোসেনের সভাপতিত্বে সেমিনারে ইন্দো-প্যাসিফিক, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ ও আসিয়ানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নিয়ে তিনটি অধিবেশন অনুষ্ঠিত হয়। সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্স ও সেন্টার ফর পিস স্টাডিজের পরিচালক অধ্যাপক এস কে তৌফিক এম হকের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া ‘বাংলাদেশ ও ইন্দো-প্যাসিফিক’ বিষয়ে এনএসইউর রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এম জসিম উদ্দিনের উত্থাপিত ধারণাপত্রের ওপর আলোচনায় অংশ নেন বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্সের সিনিয়র ফেলো ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন এবং এনএসইউর রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রেমন্ড কুন-সান লাউ।

‘বাংলাদেশ অ্যান্ড দ্য বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ শীর্ষক অধিবেশনে ধারণাপত্র উপস্থাপন করেন সাবেক পররাষ্ট্রসচিব ও এসআইপিজির অধ্যাপক শহীদুল হক। এতে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারপারসন অধ্যাপক লাইলুফার ইয়াসমিন ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) রিসার্চ ফেলো শানজিদা শাহাব উদ্দিন।

‘বাংলাদেশ ও আসিয়ান’–বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন মালয়েশিয়ার সুলতান জয়নাল আবিদিন বিশ্ববিদ্যালয়ের আইন ও আন্তর্জাতিক সম্পর্ক অনুষদের অধ্যাপক মাহবুবুল হক।

বক্তারা বলেন, বৈশ্বিক রাজনীতি ও অর্থনীতিতে এশিয়া মহাদেশ সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। যেকোনো আঞ্চলিক নিরাপত্তা জোটের অংশ হওয়ায় চ্যালেঞ্জগুলো মোকাবিলায় বাংলাদেশকে অবশ্যই সতর্কভাবে অগ্রসর হতে হবে।