নাঈমুর রহমান
নাঈমুর রহমান

সাবেক সংসদ সদস্য নাঈমুর রহমান ও তাঁর স্ত্রীর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

মানিকগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় ও তাঁর স্ত্রী ফারহানা রহমানের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন আজ বৃহস্পতিবার এ আদেশ দেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক (প্রসিকিউশন) আমিনুল ইসলাম প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আদালতসংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আজ নাঈমুর রহমান ও তাঁর স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করেন দুদকের পরিচালক মো. আবুল হাসানাত। লিখিত আবেদনে বলা হয়, মানিকগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য নাঈমুর রহমানের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, নিয়োগ–বাণিজ্যসহ দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। এ ছাড়া ক্ষমতার অপব্যবহার করে সরকারি অর্থ আত্মসাতেরও অভিযোগ রয়েছে।

আবেদনে আরও বলা হয়েছে, দুর্নীতির মাধ্যমে নাইমুর রহমানের অর্জিত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। সংস্থাটি গোপন সংবাদের ভিত্তিতে জানতে পেরেছে, সাবেক এই সংসদ সদস্য ও তাঁর স্ত্রী দেশ থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করছেন।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত সাবেক এই সংসদ সদস্য ও তাঁর স্ত্রীর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেন।

৫ আগস্ট ছাত্র–জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতন হয়। ক্ষমতায় থাকাকালে অনিয়ম-দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ ওঠায় সাবেক ২৭ মন্ত্রী ও ১৬ সংসদ সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন আদালত।

এদিকে গতকাল বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী (এস কে সুর চৌধুরী), তাঁর স্ত্রী সুপর্ণা সুর চৌধুরী ও মেয়ে নন্দিতা সুর চৌধুরীর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

এর আগে গত মঙ্গলবার সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার ও তাঁর স্ত্রী তৌফিকা আহমেদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেন আদালত।