চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক দপ্তরের ভাইস মিনিস্টার সুন হাইয়া
চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক দপ্তরের ভাইস মিনিস্টার সুন হাইয়া

ঢাকা আসছেন চীনের কমিউনিস্ট পার্টির ভাইস মিনিস্টার, কাল প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ

চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক দপ্তরের ভাইস মিনিস্টার সুন হাইয়া চার দিনের সফরে আজ মঙ্গলবার বাংলাদেশে আসছেন।

বর্তমান সরকার চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসার পর চীনের পক্ষ থেকে এটিই প্রথম উচ্চপর্যায়ের কোনো সফর। চীনের কমিউনিস্ট পার্টির জ্যেষ্ঠ ওই নেতা ঢাকা সফরের সময় কাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

আজ সকালে কূটনৈতিক একাধিক সূত্র প্রথম আলোকে জানিয়েছে, মালদ্বীপে তিন দিনের সফর শেষে চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) ভাইস মিনিস্টার বিশেষ ফ্লাইটে বাংলাদেশে আসবেন।

গত ১১ জানুয়ারি শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার টানা চতুর্থবারের মতো ক্ষমতা নেওয়ার পর বিদেশি কোনো প্রতিনিধির এটাই প্রথম বাংলাদেশ সফর। চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠিয়ে অভিনন্দন জানান।

এবার চীনের প্রেসিডেন্ট এবং সিপিসির সাধারণ সম্পাদক সি চিন পিং তাঁর প্রতিনিধিকে ঢাকায় পাঠিয়ে বাংলাদেশের সরকার এবং ক্ষমতাসীন দলের সঙ্গে সম্পর্ক জোরদারের বার্তা দিচ্ছেন।

বাংলাদেশ সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন সিপিসির ভাইস মিনিস্টার সুন হাইয়া।

চীনের কমিউনিস্ট পার্টির ওই নেতা প্রথম বাংলাদেশ সফরের সময় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন।

প্রসঙ্গত চীনা রাজনীতিবিদ সুন হাইয়া সিপিসির আন্তর্জাতিক বিভাগের ভাইস মিনিস্টার হিসেবে দায়িত্ব নেওয়ার আগে সিঙ্গাপুরে তাঁর দেশের রাষ্ট্রদূত ছিলেন।  

৭ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয়ের পরদিন অর্থাৎ ৮ জানুয়ারি রাশিয়া, ভারতের পাশাপাশি চীনের রাষ্ট্রদূতও গণভবনে গিয়ে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছিলেন।

মালদ্বীপের প্রেসিডেন্টের দপ্তরের ওয়েবসাইটে জানানো হয়েছে, গতকাল সোমবার প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর সঙ্গে দেখা করেছেন সিপিসির ভাইস মিনিস্টার সুন হাইয়া। এ সময় সিপিসির নেতা মালদ্বীপের প্রেসিডেন্টের সাম্প্রতিক বেইজিং সফরে সই হওয়া চুক্তিগুলো বাস্তবায়নের ওপর জোর দেন। সুন হাইয়া এ সময় উল্লেখ করেন প্রেসিডেন্ট সি চিন পিংয়ের নেতৃত্বে চীনের সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ মালদ্বীপের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী। তিনি দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতা বাড়ানোর বিষয়ে চীনের আগ্রহের বিষয়টি তুলে ধরেন।

প্রসঙ্গত গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে ভারতপন্থী হিসেবে পরিচিত মোহাম্মদ সলিহকে পরাজিত করেন চীনপন্থী মোহামেদ মুইজ্জু। চিরাচরিতভাবে মালদ্বীপের আগের প্রেসিডেন্টরা প্রথম সফরে ভারতকে বেছে নিলেও মোহামেদ মুইজ্জু সে প্রথা ভেঙে দেন। তিনি ৮ থেকে ১২ জানুয়ারি বেইজিং সফর করে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং এবং প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে বৈঠক করেন। ওই সফরে দুই দেশের মধ্যে অন্তত ২০টি চুক্তি সই হয়েছে।