ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে গণতান্ত্রিক ছাত্রশক্তি সমাবেশ করে। ঢাকা, ০৪ ফেব্রুয়ারি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে গণতান্ত্রিক ছাত্রশক্তি সমাবেশ করে। ঢাকা, ০৪ ফেব্রুয়ারি

জাহাঙ্গীরনগরে ধর্ষণের ঘটনায় জড়িতদের বিচারের দাবিতে ছাত্রশক্তির বিক্ষোভ মিছিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের ঘটনার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে গণতান্ত্রিক ছাত্রশক্তি। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচারের দাবি জানিয়েছেন সংগঠনটির নেতারা।

আজ রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এক বিক্ষোভ কর্মসূচিতে ছাত্রশক্তির নেতারা এ দাবি জানান। গত বছর গণ অধিকার পরিষদের ছাত্রসংগঠন ছাত্র অধিকার পরিষদের একদল নেতা-কর্মী সংগঠনটি থেকে বেরিয়ে গিয়ে ছাত্রশক্তি গঠন করেন।

ছাত্রশক্তির আজকের বিক্ষোভ কর্মসূচিতে সংগঠনের কেন্দ্রীয় আহ্বায়ক ও ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন বলেন, ‘ধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনা ঘটছে প্রশ্নহীন ক্ষমতার কারণে। দেশে ফ্যাসিবাদী যে শাসনকাঠামো চেপে বসেছে, তার বাইপ্রোডাক্ট হচ্ছে জাহাঙ্গীরনগরের এই ধর্ষণকাণ্ড। ফ্যাসিবাদী শাসনে আদালতসহ প্রতিটি প্রতিষ্ঠান ধ্বংস হয়ে গেছে। এর মধ্যে ন্যায়বিচার পাওয়া আর সম্ভব নয়। ছাত্রলীগের দুষ্কর্মের দায় ক্ষমতাসীন দখলদার সরকারকে নিতে হবে।’

আখতার হোসেন আরও বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোকে ছাত্রলীগের দখল থেকে মুক্ত করে হলগুলোতে সাধারণ শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করতে হবে। প্রতিটি অপরাধের ঘটনায় দোষীদের সুষ্ঠু বিচারের মাধ্যমে শাস্তি কার্যকর করতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষ ধর্ষণে জড়িত ব্যক্তিদের হল থেকে পালাতে সাহায্য করেছেন, এমন অভিযোগ করে তাঁদের দুজনের পদত্যাগ দাবি করেন আখতার।

কর্মসূচিতে অন্যদের মধ্যে ছাত্রশক্তির কেন্দ্রীয় সদস্যসচিব নাহিদ ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক আসিফ মাহমুদ বক্তব্য দেন। বক্তব্য শেষে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন সংগঠনটির নেতা-কর্মীরা।

উল্লেখ্যে, শনিবার রাতে ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার ছাত্রলীগের নেতা মোস্তাফিজুর রহমানসহ চারজনকে তিন দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন আদালত। ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া বেগম আজ এ আদেশ দেন।