দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান

আগুনের ঘটনায় দায়ীদের কঠোরভাবে আইনের আওতায় আনা হবে: দুর্যোগ প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান বলেছেন, রাজধানীর বেইলি রোডে বহুতল ভবনে আগুনের ঘটনায় তদন্তে যাঁরা দায়ী হবেন, তাঁদের কঠোরভাবে আইনের আওতায় আনার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শুক্রবার সকালে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে এসে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এ কথা বলেন।

গতকাল বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে সাততলা ভবনটিতে আগুন লাগে। এই অগ্নিকাণ্ডে নিহত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৬-এ।

মহিববুর রহমান বলেন, এ ঘটনায় তদন্ত কমিটি করা হয়েছে। তদন্তে যাঁরা দায়ী হবেন, তাঁদের কঠোরভাবে আইনের আওতায় আনার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা রোধ করার জন্য মন্ত্রণালয় প্রস্তুত আছে।

প্রতিমন্ত্রী বলেন, আহত সবার চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। আহত ব্যক্তিদের ভবিষ্যতে পুনর্বাসনসহ যে ধরনের সুবিধা দেওয়া সম্ভব, তা দেওয়া হবে। উদ্ধার অভিযান ও চিকিৎসা শেষ করে বাকি কাজে হাত দেওয়া হবে। তিনি আশ্বাস দিতে চান, তাঁর মন্ত্রণালয় যেকোনো দুর্যোগ মোকাবিলায় সক্ষম।

যেকোনো দুর্যোগ মোকাবিলার সক্ষমতা থাকলে এ রকম একটা ঘটনায় হতাহতের সংখ্যা কমানো গেল না কেন—এমন প্রশ্ন করা হয় প্রতিমন্ত্রীকে। জবাবে তিনি বলেন, ‘যেকোনো দুর্ঘটনাই অপ্রত্যাশিত ও বেদনাদায়ক। তবে দুর্ঘটনা মোকাবিলায় আমাদের মন্ত্রণালয় সক্ষম।

দুর্ঘটনা মোকাবিলার জন্য ২৪ ঘণ্টা আমরা প্রস্তুত থাকি। গতকালও ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে দুর্যোগ মন্ত্রণালয়, ফায়ার সার্ভিস, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ঐক্যবদ্ধভাবে কাজ করছে। আমাদের চেষ্টা অব্যাহত থাকবে, যতক্ষণ পর্যন্ত সব কাজ শেষ না হবে।’