বুয়েটের ইসিই ভবনের সেমিনার কক্ষে এক অনুষ্ঠানে গবেষণার জন্য এ অনুদান দেওয়া হয়
বুয়েটের ইসিই ভবনের সেমিনার কক্ষে এক অনুষ্ঠানে গবেষণার জন্য এ অনুদান দেওয়া হয়

বুয়েট শিক্ষকেরা গবেষণার জন্য ২ কোটি টাকা অনুদান পেলেন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষকদের দুই কোটি টাকা গবেষণার জন্য অনুদান দেওয়া হয়েছে। উদ্ভাবনী গবেষণা প্রকল্প প্রদর্শন ও শিল্পের সঙ্গে সহযোগিতা বৃদ্ধি করার উদ্দেশ্যে এ অনুদান দিয়েছে বিশ্ববিদ্যালয়। গতকাল শনিবার বিকেলে বুয়েটের ইসিই ভবনের সেমিনার কক্ষে এক অনুষ্ঠানে এ অনুদান দেওয়া হয়।

‘অভ্যন্তরীণ গবেষণা অনুদান প্রদান এবং গবেষণা প্রদর্শনী’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করেছিল বুয়েটের রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (রাইজ)। রাইজের মাধ্যমে গত বছর বুয়েটের শিক্ষকদের কাছ থেকে গবেষণা প্রস্তাব আহ্বান করা হয়েছিল। এতে জমা পড়া ২৯টি প্রস্তাব থেকে বাছাই করে সময়োপযোগী ও চতুর্থ শিল্পবিপ্লব মোকাবিলায় সহায়ক ১২টি প্রকল্পে অর্থায়ন করা হয়েছে। এই ১২টি প্রকল্পে স্নাতক বা স্নাতকোত্তরের অন্তত একজন করে শিক্ষার্থী গবেষণা সহকারী হিসেবে কাজ করবেন।

অনুষ্ঠানে বাইরে থেকে সর্বোচ্চ অনুদান আনার স্বীকৃতি হিসেবে ২০২১-২২ অর্থবছরের জন্য বিভাগ–ইনস্টিটিউট ক্যাটাগরিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং শিক্ষক ক্যাটাগরিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক মো. এহসান, একই বিভাগের অধ্যাপক ও রাইজের পরিচালক মুহাম্মদ আনিসুজ্জামান তালুকদারকে ক্রেস্ট দিয়ে পুরস্কৃত করা হয়।

২০২২-২৩ অর্থবছরে বিভাগ-ইনস্টিটিউট ক্যাটাগরিতে পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউট ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং শিক্ষক ক্যাটাগরিতে পানি ও বন্যা ব্যবস্থাপনার অধ্যাপক এ কে এম সাইফুল ইসলাম ও মুশফিকুস সালেহীনকে ক্রেস্ট দেওয়া হয়।

বুয়েট উপাচার্য সত্য প্রসাদ মজুমদার এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজিবিষয়ক প্রধান সমন্বয়কারী মো. আখতার হোসেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরুল্লাহ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য হাসিনা খান। সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার। বুয়েটের ডিন, পরিচালক, বিভাগীয় প্রধান, বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষার্থীরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।