জাতীয় সংসদ ভবন
জাতীয় সংসদ ভবন

তিন পাটকলের জায়গায় হাইটেক পার্ক করা যায় কি না, দেখতে বলেছে সংসদীয় কমিটি

সিটি করপোরেশন এলাকায় অবস্থিত বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) বন্ধ থাকা তিনটি পাটকল এলাকায় ইকোনমিক জোন বা হাইটেক পার্ক করা যায় কি না, তা দেখতে বলেছে জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটি। এ জন্য একটি বিশেষজ্ঞ দলের মাধ্যমে প্রতিবেদন তৈরি করে তা আগামী ৩ থেকে ৬ মাসের মধ্যে সরকারকে দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আজকের বৈঠকে বিজেএমসি নিয়ে আলোচনা করে সরকারি প্রতিষ্ঠান কমিটি। বৈঠকে বিজেএমসি জানায়, তাদের অধীনে মোট পাটকল আছে ২৫টি। সরকারি সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ১ জুলাই থেকে ২৫টি মিলের উৎপাদন কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। সেই সঙ্গে পাটকলগুলো ইজারা ভিত্তিতে বেসরকারি ব্যবস্থাপনায় আবার চালু করার সিদ্ধান্ত হয়। এখন পর্যন্ত ১৪টি মিলের ইজারা চুক্তি সই হয়েছে। তিনটি মিলের চুক্তি সই প্রক্রিয়াধীন, একটি মিলের বিপরীতে চূড়ান্ত প্রস্তাব আহ্বান করা হয়েছে এবং দুটি মিল ইজারার জন্য আবার বিজ্ঞপ্তি জারির প্রক্রিয়া চলছে। মামলার কারণে দুটি ও সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত হওয়ায় তিনটি পাটকল লিজ দেওয়ার সরকারি সিদ্ধান্ত পাওয়া যায়নি।

সিটি করপোরেশনভুক্ত তিনটি পাটকল হলো রাজধানীর ডেমরায় অবস্থিত লতিফ বাওয়ানী জুট মিলস ও করিম জুট মিলস এবং চট্টগ্রামের ষোলশহরে অবস্থিত আমিন জুট মিলস। এই তিনটি পাটকলের জায়গায় ইকোনমিক জোন বা হাইটেক পার্ক করা যায় কি না, তা দেখতে বলেছে জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটি।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বিজেএমসির মালিকানাধীন যেসব পাটকল ইজারা দেওয়া হয়েছে, সেগুলো লাভজনক কি না, শেয়ার বিক্রির মাধ্যমে অর্থ উপার্জন করে সরকারের কোনো লাভজনক কাজে ব্যবহার বা বিজেএমসির কোনো শিল্পকারখানা আধুনিকায়নের কাজে লাগানো যায় কি না, তা একটি বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে পরীক্ষা করার সুপারিশ করে কমিটি।

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে কমিটির সদস্য সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, আলাউদ্দিন আহম্মদ চৌধুরী, নুরুজ্জামান আহমেদ, সিদ্দিকুর রহমান পাটোয়ারী, আনোয়ারুল আশরাফ খান ও নাজমা আক্তার বৈঠকে অংশ নেন।