বুয়েট শিক্ষার্থীদের মৌন মানববন্ধন। ৯ জুলাই, ২০২৪
বুয়েট শিক্ষার্থীদের মৌন মানববন্ধন। ৯ জুলাই, ২০২৪

কোটাবিরোধী আন্দোলন: সন্ধ্যায় পরবর্তী কর্মসূচি জানাবেন শিক্ষার্থীরা, বুয়েটে মানববন্ধন

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটাপদ্ধতি বাতিলের দাবিতে আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন করবেন শিক্ষার্থীরা। সংবাদ সম্মেলনের পর তাঁরা গণসংযোগ কর্মসূচি পালন করবেন। সেখানে আগামীকাল বুধবারের কর্মসূচি দেওয়া হবে।

এদিকে সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ১৫ মিনিটের মৌন মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বুয়েটের ১৯তম ব্যাচের শিক্ষার্থীদের আয়োজনে এই কর্মসূচিতে অংশ নেন শতাধিক শিক্ষার্থী। দুপুর সাড়ে ১২টা থেকে বেলা পৌনে ১টা পর্যন্ত এই কর্মসূচি পালিত হয়।

আজ আন্দোলনরত শিক্ষার্থীরা কোথাও সড়ক অবরোধ করেননি। গত রোববার ও সোমবার দেশজুড়ে শিক্ষার্থীরা ‘বাংলা ব্লকেড’ পালন করেছেন। এর প্রভাবে গত দুই দিন রাজধানীতে তীব্র যানজটের সৃষ্টি হয়।

আজ সড়ক অবরোধ থেকে সরে গেলেও আন্দোলনের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস-পরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘট কর্মসূচি অব্যাহত আছে।

সর্বজনীন পেনশন কর্মসূচি ‘প্রত্যয়’ স্কিম প্রত্যাহারের দাবিতে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি এবং কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জনে কার্যত অচল হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম।

বুয়েটে মানববন্ধন:

বুয়েটের শহীদ মিনারের সামনে আজ মানববন্ধন কর্মসূচির ব্যানারে লেখা ছিল ‘কোটা না মেধা? মেধা মেধা’। ব্যানারের নিচে ছিল ‘রিফর্ম কোটা’ লেখা হ্যাশট্যাগ।

মানববন্ধন কর্মসূচিতে শিক্ষার্থীদের কেউ বক্তব্য দেননি। তবে সমাবেশ শেষে বুয়েট শিক্ষার্থীরা সাংবাদিকদের একটি লিখিত বিবৃতি দেন। ওই বিবৃতিতে তাঁরা চলমান কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে সংহতি জানান। তাঁরা বলেন, ‘দেশের সব স্তরে কোটা সংস্কার নিয়ে যে আন্দোলন হচ্ছে, তা খুবই যৌক্তিক। আমরা বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে সর্বাত্মকভাবে একাত্মতা ও সংহতি প্রকাশ করছি এবং মহামান্য আদালতের প্রতি মেধার মূল্যায়নকে সর্বাধিক গুরুত্ব দিয়ে সাধারণ শিক্ষার্থীদের দাবির পক্ষে অতি দ্রুত রায় দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি৷’