'পল্লি উন্নয়ন করতে হলে কৃষকদের উন্নয়ন করতে হবে'

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেছেন, পল্লি উন্নয়ন করতে হলে কৃষকদের উন্নয়ন করতে হবে। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ গ্রামের কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। কৃষিতে প্রযুক্তির ব্যবহার জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ছড়িয়ে দিতে হবে।

ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় সবজি মেলা–২০২০–এর সমাপনী অনুষ্ঠানে রোববার প্রধান অতিথির বক্তব্যে স্বপন ভট্টাচার্য এসব কথা বলেন। এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

স্বপন ভট্টাচার্য বলেন, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সঙ্গে কৃষি মন্ত্রণালয়ের একটি যোগসূত্র রয়েছে। সরকার কৃষির যান্ত্রিকীকরণের মাধ্যমে নতুন নতুন প্রযুক্তি সাধারণ কৃষকদের কাছে পৌঁছে দিচ্ছে। ফলে অল্প সময়ে অধিক চাষাবাদ করে কৃষক উপকৃত হচ্ছেন।

তিন দিনব্যাপী এই সবজি মেলার আয়োজন করে কৃষি মন্ত্রণালয়। ‘পুষ্টি ও সুস্বাস্থ্যের জন্য নিরাপদ সবজি’—এই প্রতিপাদ্য সামনে রেখে জাতীয় সবজি মেলার আয়োজন করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক আবদুল মুঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের সচিব নাসিরুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক কবির হোসেন প্রমুখ।