সুবর্ণজয়ন্তীতে এল ‘সুবর্ণ রুই’

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নতুন উদ্ভাবিত উন্নত জাতের ‘সুবর্ণ রুই’ অবমুক্ত করা হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) এ মাছ অবমুক্ত করে। ১০ জুন ময়মনসিংহে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সদর দপ্তরে এক অনুষ্ঠান ‘সুবর্ণ রুই’ অবমুক্ত করা হয়।

বিএফআরআইয়ের মহাপরিচালক ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে রাজধানীর সচিবালয় থেকে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ।

অনুষ্ঠানে অনলাইনে যুক্ত থেকে উন্নত জাতের এ মাছ আনুষ্ঠানিকভাবে মৎস্য অধিদপ্তর ও হ্যাচারিমালিকদের হস্তান্তর করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব।

বিএফআরআইয়ের বিজ্ঞানীরা সম্প্রতি অধিক উৎপাদনশীল চতুর্থ প্রজন্মের রুই মাছের জাত উদ্ভাবন করেছেন। এ জাত মূল জাতের চেয়ে ২০ দশমিক ১২ শতাংশ অধিক উৎপাদনশীল। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ জাতের নামকরণ করা হয়েছে ‘সুবর্ণ রুই’।

অবমুক্তকরণ অনুষ্ঠানে বাংলাদেশ বিএফআরআইয়ের সাবেক মহাপরিচালক এম এ মজিদ ও এম গোলাম হোসেন, পরিচালক মো. খলিলুর রহমান, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জোনায়রা রশীদ ও হ্যাচারি মালিক সমিতির সভাপতি সাজ্জাদ হোসেন বক্তব্য দেন। এ ছাড়াও অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, বিএফআরআই ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি