সুখে-দুঃখে বাংলাদেশের পাশে আছে যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন
ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অনেক গভীরে। দুই দেশই নীতিগতভাবে গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী। সুখে-দুঃখে বাংলাদেশের পাশে আছে যুক্তরাষ্ট্র।

আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।

শ্রীলঙ্কার কলম্বোয় অনুষ্ঠেয় বিমসটেক শীর্ষ সম্মেলন নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ও প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

এক প্রশ্নের উত্তরে আব্দুল মোমেন বলেন, ‘৫০ বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক তৈরি হয়েছে। আগামী ৫০ বছরে এই সম্পর্ক আরও গভীর হবে। আমরা উভয়েই গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী।’

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ গত ১৩ বছরে গণতন্ত্রের পথে এগিয়ে চলেছে। জনগণ এখন ভোট দিতে পারছে। অনেক দেশে মাত্র ২৬ শতাংশ ভোট পড়ে। তবে বাংলাদেশে ৮০ শতাংশ লোক ভোট দিয়ে থাকেন। ভোট ও গণতন্ত্রের জন্য বাংলাদেশের মানুষের মানসিকতা রয়েছে।

আব্দুল মোমেন বলেন, ‘যুক্তরাষ্ট্র সফরে দ্বিপক্ষীয় বৈঠকগুলোয় অবশ্যই আমি নিষেধাজ্ঞা (র‍্যাবের ওপর) প্রত্যাহারের বিষয়টি তুলে ধরব। তাদের (যুক্তরাষ্ট্র) সঙ্গে আমাদের সম্পর্ক অনেক গভীর।’