আসন্ন ঈদ ও বিদ্যমান সড়ক যোগাযোগব্যবস্থা নিয়ে আজ সোমবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আলোচনা সভা
আসন্ন ঈদ ও বিদ্যমান সড়ক যোগাযোগব্যবস্থা নিয়ে আজ সোমবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আলোচনা সভা

সিটি করপোরেশন-পৌরসভা চাঁদাবাজি করছে: শাজাহান খান

দেশে সিটি করপোরেশন-পৌরসভা কর্তৃপক্ষ নিয়মবহির্ভূতভাবে টোল আদায়ের নামে সড়কে চাঁদাবাজি করছে বলে অভিযোগ করেছেন সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। তিনি বলেন, এখন শ্রমিক-মালিক সংস্থাগুলোর চাঁদা আদায় ৮০ ভাগ কমে গেছে। কিন্তু সরকারি কিছু সংস্থা চাঁদাবাজি শুরু করেছে। সিটি করপোরেশন ও পৌরসভা নিয়মের বাইরে গিয়ে পার্কিং, সড়ক টোল আদায়ের নামে যেখানে–সেখানে চাঁদাবাজি করছে। এসব নিয়মবহির্ভূত কর্মকাণ্ড। গণমাধ্যমে এগুলো তুলে আনা দরকার।

আজ সোমবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আসন্ন ঈদ ও বিদ্যমান সড়ক যোগাযোগব্যবস্থা নিয়ে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাবেক এ মন্ত্রী বলেন, দেশে দুর্ঘটনাগুলোর সঠিক প্রতিবেদন ও তদন্ত নেই। যেকোনো দুর্ঘটনা ঘটলেই গাড়ির চালককে দায়ী করা হয়। কিন্তু ঘটনার আসল তথ্য তুলে আনা হয় না। দুর্ঘটনা রোধে সবাইকে সমান সচেতন হতে হবে।

সাবেক মন্ত্রী বলেন, ‘উন্নত দেশসহ বিশ্বের কোনো দেশেই দুর্ঘটনা পুরোপুরি রোধ করা সম্ভব নয়। কিন্তু আমরা তখনই সফল হব, যখন দুর্ঘটনা হ্রাস করতে পারব। সরকারকে ৭টি বিষয়ে ১১১টি পরামর্শ দেওয়া হয়েছে। এগুলো দুর্ঘটনা রোধে সাহায্য করবে। চালকদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি করতে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।’

ঈদে গ্রামের বাড়িতে ফিরতে সড়কে চাপ কমাতে সাবেক এ মন্ত্রী পরামর্শ দেন, ঈদের অন্তত সপ্তাহখানেক আগে পরিবারের সদস্যদের গ্রামে পাঠিয়ে দিলে অনেকটা চাপ কমবে। সঙ্গে যাত্রীদের ভোগান্তিও কমবে।

অনুষ্ঠানটির আয়োজন করে সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি এবং যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ সম্পাদক আশীষ কুমার দে। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সভাপতি শহীদ মিয়া, সাংবাদিক নিখিল ভদ্র, রাজন ভট্টাচার্য, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ প্রমুখ।

সভায় বক্তারা সড়ক দুর্ঘটনা রোধে সড়কের প্রকৌশলগত ত্রুটি দূর করে বাংলাদেশের উপযোগী করে নির্মাণের দাবি উপস্থাপন করেন। পাশাপাশি লোকালয়, বাজার ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থান এড়িয়ে সড়ক নির্মাণ করার দাবি জানান।