সব নাগরিকের স্বাস্থ্যবিমা নিশ্চিত করতে হবে: সেমিনারে বক্তারা

‘একসেসেবল হেলথ কেয়ার ফর অল অ্যান্ড পেমেন্ট সিস্টেম’ শীর্ষক এক আন্তর্জাতিক ভার্চ্যুয়াল সেমিনারে বক্তারা
‘একসেসেবল হেলথ কেয়ার ফর অল অ্যান্ড পেমেন্ট সিস্টেম’ শীর্ষক এক আন্তর্জাতিক ভার্চ্যুয়াল সেমিনারে বক্তারা

দেশের নাগরিকদের নিজ ব্যয়ে চিকিৎসা খরচ মেটানো খুবই দুরূহ ব্যাপার। এ জন্য সব নাগরিকের স্বাস্থ্যবিমা নিশ্চিত করতে সরকারকে উদ্যোগী ভূমিকা পালন করতে হবে। একই সঙ্গে বেসরকারি উদ্যোক্তাদেরও এগিয়ে আসতে হবে। স্বাস্থ্যবিমার জন্য আসন্ন জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ রাখতে হবে।

রোববার ‘একসেসেবল হেলথ কেয়ার ফর অল অ্যান্ড পেমেন্ট সিস্টেম’ শীর্ষক এক আন্তর্জাতিক ভার্চ্যুয়াল সেমিনারে বক্তারা এমন আহ্বান জানান। বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিআইটি) এ সেমিনার আয়োজন করে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা মসিউর রহমান। প্রধান সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক এবং বিআইটির চেয়ারম্যান ও আমেরিকান কলেজ অব কার্ডিওলজির গভর্নর অধ্যাপক আফজালুর রহমান।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজির অধ্যাপক মো. খালেকুজ্জামানের সঞ্চালনায় সেমিনারে প্যানেল আলোচক হিসেবে ছিলেন যুক্তরাষ্ট্রের ইন্টেল বোর্ডের সভাপতি এবং মেডট্রোনিকের সাবেক চেয়ারম্যান ও সিইও ওমর ইশরাক; হ্যারিটেজ প্রভাইডার নেটওয়ার্ক, যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা নির্বাহী জে এম গেলার্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব হেলথ ইকোনমিকসের অধ্যাপক সৈয়দ আবদুল হামিদ, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক এ এ শাফি মজুমদার, ইউনাইটেড হাসপাতালের কার্ডিওলজির চিফ কনসালট্যান্ট এন এ এম মমেনুজ্জামান, গ্রিন ডেলটা ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারজানা চৌধুরী, দৈনিক স্বদেশ প্রতিদিন পত্রিকার সম্পাদক রফিকুল ইসলাম, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক জুলফিকার আলী, ফার্মেসি কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট ও ইউনিমেড ইউনি হেলথ ফার্মাসিউটিক্যালের ব্যবস্থাপনা পরিচালক এম মোসাদ্দেক হোসেন, ইনসেপ্‌টা ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান আবদুল মোকতাদির, ইউনাইটেড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফায়জুর রহমান, শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল স্পেশালাইজড হাসপাতালের সিইও মোহাম্মদ তৌফিক বিন ইসমাইল, স্ট্যার্ন্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও নাসের ইজাজ ও এইচএসবিসি ব্যাংকের সিইও মাহবুবুর রহমান।