সংসদ অধিবেশন শুরু

জাতীয় সংসদ ভবন
ফাইল ছবি

চলতি একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশন শুরু হয়েছে। আজ সোমবার বিকেল পাঁচটায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই অধিবেশন শুরু হয়। এটি এ বছরের দ্বিতীয় অধিবেশন।

অধিবেশনের শুরুতে সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন স্পিকার। এবার অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন শহীদুজ্জামান সরকার, শামসুল হক, জুয়েল আরেং, কাজী ফিরোজ রশীদ ও শিরীন আহমেদ। স্পিকার, ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তাঁদের মধ্যে অগ্রবর্তীজন অধিবেশনে সভাপতিত্ব করবেন।

এরপর সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ, সাবেক সংসদ সদস্য মো. আকুল হাসেম, কাজী রোজী, সৈয়দ মকবুল হোসেনের মৃত্যুতে শোক প্রকাশ করে জাতীয় সংসদ। এ ছাড়া বিরোধীদলীয় প্রধান হুইপ মসিউর রহমানের স্ত্রী রাকিবা নাসরিন, হুইপ আবু সাঈদ আল মাহমুদের বাবা মো. শরীফ উদ্দিন মণ্ডল, সাবেক প্রধান হুইপ আ স ম ফিরোজের বড় ভাই এ এফ এম ফজলে রাব্বি, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদের চাচা মো. গোলাম কবির তালুকদার, সংসদ সদস্য আদিবা আনজুমের বাবা আবদুস সালেহ, ভারতের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপ্পি লাহিড়ী এবং সাংবাদিক পীর হাবিবুর রহমানসহ বিভিন্ন ব্যক্তির মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

এ ছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশ-বিদেশে মারা যাওয়া ব্যক্তিদের জন্য শোক প্রকাশ করা হয়। শোক প্রস্তাব উত্থাপনের পর এক মিনিট নীরবতা পালন ও মৃত ব্যক্তিদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।