যানজট নিয়ে সংসদে বিরোধী দলের সাংসদের ক্ষোভ

জাতীয় সংসদ ভবন
ফাইল ছবি

রাজধানীতে শব্দদূষণ, বায়ুদূষণ ও যানজট নিয়ে জাতীয় সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন বিরোধী দল জাতীয় পার্টির সাংসদ পীর ফজলুর রহমান। তিনি বলেছেন, প্রতিদিন মানুষকে যানজটের ভোগান্তিতে পড়তে হচ্ছে। এতে একদিকে অর্থনৈতিক ক্ষতি হচ্ছে, অন্যদিকে মানুষের কর্মক্ষমতা কমে যাচ্ছে। এভাবে চলতে থাকলে ঢাকা শহর অকার্যকর শহরে পরিণত হবে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পীর ফজলুর রহমান বলেন, ঢাকা এখন শব্দদূষণে এক নম্বরে, বায়ুদূষণেও এগিয়ে। ঢাকায় যাঁরা বসবাস করেন, যানজটের কারণে তাঁরা সকালে বের হলে দুপুরে কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছাতে পারবেন কি না, তার নিশ্চয়তা নেই।

পীর ফজলুর রহমান

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের একটি প্রতিবেদনের বরাত দিয়ে জাতীয় পার্টির এই সংসদ সদস্য বলেন, যানজটের কারণে বছরে ৮৭ হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে। তিনি আরও বলেন, উন্নয়নকাজে কোনো সমন্বয় নেই। এক সংস্থা রাস্তা তৈরি করে আবার কিছুদিনের মধ্যে অন্য সংস্থা রাস্তা কাটে। কোন বাস কোথায় থামবে, তার কোনো ঠিক নেই। রাস্তা বন্ধ করে রেখে তারা যাত্রী তোলে। যানজট নিরসনে পদক্ষেপ নেওয়া এবং প্রশাসনিক বিকেন্দ্রীকরণের দাবি জানান তিনি।

পয়েন্ট অব অর্ডারে দেওয়া বক্তব্যে সংরক্ষিত আসনের সাংসদ লুৎফুন নেসা খান বলেন, নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা খুবই জরুরি। এ জন্য জেলা পর্যায়ে প্রয়োজনীয় লোকবল ও যন্ত্রপাতির ব্যবস্থা করা প্রয়োজন। আসন্ন পবিত্র রমজানে যাতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি করা না হয় এবং খাদ্যে রাসায়নিক ব্যবহার করা না হয়, সেদিকে নজর দেওয়ার দাবি জানান তিনি।