ব্র্যাক ইন্টারন্যাশনালের নতুন নির্বাহী পরিচালক শামেরান আবেদ

শামেরান আবেদ
শামেরান আবেদ

উন্নয়ন সংস্থা ব্র্যাক ইন্টারন্যাশনালের (বিআই) নতুন নির্বাহী পরিচালক পদে শামেরান আবেদকে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ১ আগস্ট তিনি এই দায়িত্ব গ্রহণ করবেন।
আজ মঙ্গলবার ব্র্যাকের জ্যেষ্ঠ মিডিয়া ব্যবস্থাপক মাহবুবুল আলম কবীরের পক্ষ থেকে পাঠানো ওই বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাহী পরিচালক হিসেবে শামেরান বিআইয়ের কর্মকৌশল এবং সাংগঠনিক উন্নয়নের তদারকি ও নির্দেশনা দেবেন। পাশাপাশি তিনি সংস্থাটির ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা এবং আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন উদ্যোগের তদারকিও চালিয়ে যাবেন।

ব্র্যাক ইন্টারন্যাশনাল এশিয়া ও আফ্রিকার দশটি দেশে কার্যক্রম পরিচালনা করে। ব্র্যাক ইন্টারন্যাশনালের বর্তমান নির্বাহী পরিচালক মুহাম্মাদ মুসা। তিনি ৩১ জুলাই পদত্যাগ করবেন। শামেরান আবেদ তাঁর স্থালাভিষিক্ত হবেন।

ব্র্যাক ইন্টারন্যাশনাল সুপারভাইজারি বোর্ডের চেয়ারপারসন আইরিন খান বলেন, ‘আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে উদ্ভাবন এবং ইতিবাচক রূপান্তরের মাধ্যমে ব্র্যাক ইন্টারন্যাশনাল পরিচালনার জন্য শামেরানই সঠিক ব্যক্তি। তাঁর বিস্তৃত অভিজ্ঞতা এবং যথাযথ কৌশল ও সহযোগিতামূলক দক্ষতা দারিদ্র্য বিমোচন ও দরিদ্রদের ক্ষমতায়নের জন্য ব্র্যাককে একটি বৈশ্বিক শক্তি হিসেবে গড়ে তুলবে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, শামেরান যুক্তরাষ্ট্রের হ্যামিলটন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক এবং যুক্তরাজ্য থেকে ব্যারিস্টার ডিগ্রি অর্জন করেছেন। তিনি ২০০৯ সালে ব্র্যাক বাংলাদেশে এবং ২০১২ সালে ব্র্যাক ইন্টারন্যাশনালে যোগ দিয়েছিলেন। ব্র্যাকের ক্ষুদ্রঋণ এবং অতিদরিদ্র কর্মসূচিকে বিশ্বব্যাপী প্রসারে তিনি সহায়ক ভূমিকা পালন করেছেন। তাঁর নেতৃত্বে বিআইয়ের মাইক্রোফাইন্যান্স পোর্টফোলিওর অভূতপূর্ব বিস্তার ঘটে এবং উপকারভোগীদের সামর্থ্যের ওপর নতুনভাবে আলোকপাত করা হয়। ২০১৬ সাল থেকে শামেরান ব্র্যাকের অতিদরিদ্র কর্মসূচিতেও নেতৃত্ব দিচ্ছেন।

শামেরান আবেদ বলেন, ‘চলমান মহামারির সময়ে বিশ্বের প্রান্তিক জনগোষ্ঠীকে দারিদ্র্য থেকে বের করে আনতে সহনশীল ও টেকসই পথ তৈরি করা এখন সবচেয়ে জরুরি। প্রায় ৫০ বছর ধরে অঙ্গীকার ও নিষ্ঠার সঙ্গে জনসমষ্টির নেতৃত্বাধীন কার্যকর সমাধান তৈরি ও বাস্তবায়ন করে আসছে ব্র্যাক। এ সন্ধিক্ষণে ব্র্যাক ইন্টারন্যাশনালের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত।’