বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন জুলাইয়ে শুরু করবে কংগ্রেস

ভারতের রাজনৈতিক দল কংগ্রেস আগামী মাস থেকে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন শুরু করতে যাচ্ছে। দেশের সাড়ে ছয় শ জেলায় এ অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাহসিকতা ও শৌর্যের প্রচারের পাশাপাশি কংগ্রেস তার জাতীয়তাবাদী আদর্শ যেমন তুলে ধরবে, তেমনই প্রচার করবে প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক রক্ষার গুরুত্ব।

কংগ্রেস সূত্রে জানা গেছে, জুলাইয়ের মাঝামাঝি এ প্রচার অভিযান শুরু হবে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধীর অবদানের বিভিন্ন দিক তুলে ধরে এক মাসের বেশি সময় নানা রকম অনুষ্ঠানের আয়োজন করা হবে। ভ্রাম্যমাণ প্রদর্শনী নিয়ে যাওয়া হবে জেলার বিভিন্ন অংশে। আয়োজন করা হবে আলোচনা সভার। সার্বিক প্রচারাভিযানের একটা সুর হবে— সৌভ্রাতৃত্ববোধ ও ধর্মনিরপেক্ষতা। করোনা অতিমারির দরুন এ কর্মসূচি পিছিয়ে দেওয়া হয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী গত ডিসেম্বরে এক কমিটি গঠন করেছিলেন। সাবেক প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনির নেতৃত্বে সেই কমিটিতে অন্যান্যের মধ্যে আছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং, লোকসভার সাবেক স্পিকার মীরা কুমার, মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চৌহান, প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়।

কংগ্রেস সূত্রের খবর, জেলায় জেলায় যেসব অনুষ্ঠানের আয়োজন করা হবে, সেখানে জোর দেওয়া হবে দেশের একতা, অখণ্ডতা ও ধর্মনিরপেক্ষতার ওপর। একই সঙ্গে সংগঠন জোরালো করার দিকেও নজর থাকবে। পাশাপাশি বোঝাবে সুপ্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীর করার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরা হবে।