বন্যা দুর্গতদের বাড়ি বাড়ি গিয়ে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ ও ক্ষতিপূরণের দাবি

বন্যা দুর্গতদের মাঝে ত্রান বিতরণ কার্যক্রম।
ছবি : প্রথম আলো

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন (প্রিন্স) বলেছেন, সিলেট শহর থেকে ৩২ কিলোমিটার দূরে বিয়ানীবাজার উপজেলার চারখাই এলাকায় বন্যার্ত এলাকায় এখনো রাস্তায় পানি রয়েছে। অনেক বাড়ি এখনো ভাসছে। মানুষের কাজ নেই। অসহায় মানুষ নির্বিকার হয়ে আছে। পুরো পথে মানুষের পারাপার সহ খাদ্য, অর্থ, চিকিৎসা সহায়তায় জন্য কোনো সরকারি তৎপরতা দেখা গেল না।

রুহিন হোসেন বন্যা দুর্গতদের বাড়ি বাড়ি গিয়ে প্রয়োজনীয় খাদ্য, অর্থ, চিকিৎসা সহায়তা প্রদান এবং ক্ষতির তথ্য সংগ্রহের আহ্বান জানান। তিনি প্রয়োজনীয় মানুষদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের সুনির্দিষ্ট পরিকল্পনা নেওয়া এবং বাস্তবায়নের দাবি করেন।

বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দের গতকাল ২৭ জুন ২০২২ সকাল ১১টায় সিলেটের বিয়ানীবাজারের চারখাই এলাকায় বন্যার্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণ ও বন্যা কবলিত বিভিন্ন এলাকা পরিদর্শনের সময় উপস্থিত জনসাধারণ ও সংবাদ কর্মীদের সামনে রুহিন হোসেন এসব কথা বলেন।

বাম জোটের কেন্দ্রীয় প্রতিনিধিদের মধ্যে ছিলেন বাসদ কেন্দ্রীয় সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, ইউসিএলবির কেন্দ্রীয় সম্পাদক মণ্ডলীর সদস্য নজরুল ইসলাম, বাসদ (মার্কসবাদী) র কেন্দ্রীয় সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির কেন্দ্রীয় সদস্য শহিদুল ইসলাম সবুজ, ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) কেন্দ্রীয় সদস্য বিধান দাস।

রুহিন হোসেন বলেন, চলতি উন্নয়ন ধারা অব্যাহত থাকলে এসব সংকট থেকে মুক্তি মিলবে না। এ জন্য উন্নয়ন এর ভুল পথ পরিত্যাগ করতে হবে। বৈশ্বিক উষ্ণতা কমাতে বিশ্ব দরবারে ভূমিকা রাখতে হবে। নদীর ওপর অত্যাচার বন্ধ করে, স্বাভাবিক প্রবাহ অব্যাহত রাখতে আন্তঃমহাদেশীয় ও দেশের নদী সমস্যা সমাধানে দৃঢ় ভূমিকা নিতে হবে। নদী হাওর এর স্বাভাবিক ধারা অব্যাহত রেখে যাতায়াত ব্যবস্থা গড়ে তুলতে হবে। এসব কাজে স্থানীয় মানুষকে সম্পৃক্ত করতে হবে। তিনি পরিবেশ প্রতিবেশ রক্ষায় সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

বাম জোটের কেন্দ্রীয় নেতারা বন্যা কবলিত এলাকা পরিদর্শন শেষে বিকেল ৩টায় সিলেটের জিন্দাবাজারের ইমজা কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।