পেশি প্রদর্শনে আমলাতন্ত্র আগের চেয়েও বেপরোয়া

পেশি প্রদর্শন ও তথ্য লুকোচুরিতে সরকারের আমলারা আগের চেয়েও বেপরোয়া বলে মনে করেন ৯৩ শতাংশ সাংবাদিক। গতকাল বুধবার দৃকনিউজ প্রকাশিত এক জরিপে এই তথ্য উঠে এসেছে।

জরিপে বলা হয়েছে, পেশাগত দায়িত্ব পালনকালে গত ১৭ মে প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে ছয় ঘণ্টা আটকে রাখা হয়। এরপর এক রাত শাহবাগ থানায় রেখে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট এবং দণ্ডবিধির ৩৭৯ ও ৪১১ ধারায় মামলা দেওয়া হয়।

দৃকনিউজ এই ঘটনাকে কেন্দ্র করে সাংবাদিকদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া নিয়ে একটি জরিপ পরিচালনা করে। সাংবাদিক রোজিনার কারাবাসের মধ্যে জরিপের তথ্য সংগ্রহ করা হয়েছে।

জরিপে ৯৪ জন সাংবাদিক অংশ নেন। অনলাইন ও সশরীর—দুভাবেই মতামত দিয়েছেন সাংবাদিকেরা। অংশগ্রহণকারীদের মধ্যে ঢাকার সাংবাদিক ৮৩ শতাংশ, আর জেলা-উপজেলাভিত্তিক সাংবাদিক ছিলেন ১৭ শতাংশ। ৫৫টি সংবাদমাধ্যমের সাংবাদিকেরা এই জরিপে মত দিয়েছেন।

জরিপে অপর দুটি প্রশ্নের একটি হলো সাংবাদিক রোজিনাকে গ্রেপ্তারে অনুসন্ধানী সাংবাদিকতার সীমা সংকুচিত হতে পারে কি? জবাবে ৮২ শতাংশ হ্যাঁ এবং ১৫ শতাংশ না বলেছেন।

সংবাদমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের অধিকার নিশ্চিতে মালিকপক্ষের প্রচেষ্টা যথেষ্ট বলে মনে করেন কি? জবাবে ৮৯ শতাংশ না এবং ৪ শতাংশ হ্যাঁ বলেছেন।