ঢাকায় চায়না সাউদার্নের ফ্লাইট বন্ধ করল চীন

ঢাকা থেকে গুয়াংজু যাওয়ার পর ১৭ যাত্রীর করোনাভাইরাস শনাক্ত হওয়ায় চায়না সাউদার্ন এক মাস বাংলাদেশে ফ্লাইট পরিচালনা করতে পারবে না। চীন সরকারের এই নিষেধাজ্ঞা ২২ জুন থেকে কার্যকর হবে।

জানা গেছে, ১১ জুন বৃহস্পতিবার ঢাকা থেকে গুয়াংজুতে নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট নিয়ে যায় চীনের বিমান সংস্থা চায়না সাউদার্ন এয়ারলাইনস। গুয়াংজু যাওয়ার পর ফ্লাইটটির যাত্রীদের করোনা পরীক্ষা করানো হয়। এই পরীক্ষায় ১৭ যাত্রীর করোনা শনাক্ত হয়। এরপরই চীন সরকার বাংলাদেশে চায়না সাউদার্ন এয়ারলাইনসকে এক মাসের জন্য ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা দেয়।

এ ব্যাপারে জানতে চাইলে আজ রোববার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান প্রথম আলোকে বলেন, ঢাকা থেকে গুয়াংজু যাওয়ার পর চায়না সাউদার্ন এয়ারলাইনসে ১৭ যাত্রীর কোভিড পজিটিভ রেজাল্ট আসে। তাঁরা সবাই চীনের নাগরিক। যথাযথ স্বাস্থ্যবিধি না মানার কারণে চীনা কর্তৃপক্ষ ঢাকায় ফ্লাইট পরিচালনায় নিষেধাজ্ঞা দিয়েছে। ২২ জুন থেকে চার সপ্তাহের জন্য এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

গত ২১ মার্চ থেকে চীন ছাড়া সব দেশে সরাসরি যাত্রীবাহী ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে বেবিচক। তবে চীনের করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় দেশটির সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ করা হয়নি। চীনের গুয়াংজু রুটে ইউএস–বাংলা এয়ারলাইনস ও চায়না সাউদার্ন এয়ারলাইনস প্রতিদিন দুটি করে ফ্লাইট পরিচালনা করত। কিন্তু করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বর্তমানে দুটি বিমান সংস্থা প্রতি সপ্তাহে একটি করে ফ্লাইট পরিচালনা করছিল।