জুনে সড়কে ৩৯৮ মৃত্যু

জুন মাসে দেশের বিভিন্ন জেলায় লকডাউন ও বিধিনিষেধ চললেও সড়ক দুর্ঘটনায় নিহতের ঘটনা উদ্বেগজনক বলে জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন। তারা জানিয়েছে, জুনে ৩৯৮ জন মারা গেছেন, অর্থাৎ গড়ে প্রতিদিন নিহত হয়েছেন ১৩ জনের মানুষ। দুর্ঘটনায় নিহত ৮২ শতাংশের বেশি কর্মক্ষম মানুষ।

রোড সেফটি ফাউন্ডেশন সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে আজ বুধবার জুন মাসের প্রতিবেদন প্রকাশ করে।

জুন মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩২৭টি। এতে নিহত হয় ৩৯৮ জন এবং আহত ৪২৩ জন। নিহত ব্যক্তিদের মধ্যে নারী ৫২, শিশু ৩৩। দুর্ঘটনায় ১৮ থেকে ৬৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩২৯ জন। অর্থাৎ ৮২.৬৬ শতাংশ।

সবচেয়ে বেশি হয়েছে মোটরসাইকেল দুর্ঘটনা। এতে ১৪৭টি দুর্ঘটনায় ১৫১ জন মারা গেছেন। আঞ্চলিক সড়কে দুর্ঘটনা হয়েছে ১২৭টি এবং জাতীয় সড়কে ১১৫টি। বেশির ভাগ দুর্ঘটনা ঘটে সকালে, ২৫ শতাংশ এবং দুপুরে প্রায় ২৩ শতাংশ। এরপর ২১ দশমিক ৪০ শতাংশ হয় রাতে।

দুর্ঘটনা ও প্রাণহানিতে এগিয়ে আছে ঢাকা বিভাগ, ২৬ দশমিক ২৯ শতাংশ। এ বিভাগে ৮৬টি দুর্ঘটনায় নিহত ১০৩ জন। সবচেয়ে কম সিলেট বিভাগে ২৩টি দুর্ঘটনায় ২২ জন নিহত হন। এ ছাড়া একক জেলা হিসেবে ময়মনসিংহ জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১৯টি দুর্ঘটনায় ৩২ জন নিহত হয়। সবচেয়ে কম নড়াইল জেলায়।
রোড সেফটি ফাউন্ডেশন বলেছে, গত মে মাসে ৪৪১টি দুর্ঘটনায় ৫৬২ জন নিহত হয়।

গড়ে প্রতিদিন নিহত হয়েছিল ১৮ দশমিক ১২ জন। কিন্ত জুন মাসে নানা বিধিনিষেধ থাকা সত্ত্বেও দুর্ঘটনা ও প্রাণহানি উদ্বেগজনক। ফাউন্ডেশন বলেছে, ট্রাক ও মোটরসাইকেল সড়ক নিরাপত্তার ক্ষেত্রে চরম হুমকি হয়ে উঠেছে। সড়ক দুর্ঘটনা রোধে সমন্বিত টেকসই উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছে সংগঠনটি।