জাহিদুল হত্যার ‘পরিকল্পনাকারীসহ’ চারজন গ্রেপ্তার

গত বৃহস্পতিবার রাতে ঢাকার শাহজাহানপুরে সড়কের এই জায়গায় গুলি করে হত্যা করা হয় আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম ওরফে টিপুকে। সে সময় ঘাতকের এলোপাতাড়ি গুলিতে নিহত হয়েছিলেন কলেজছাত্রী সামিয়া আফরান জামাল।
ফাইল ছবি: প্রথম আলো

রাজধানীর শাহজাহানপুরে ব্যস্ত সড়কে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম ওরফে টিপুকে গুলি করে হত্যার ঘটনায় আরও চারজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে এই হত্যাকাণ্ডের অন্যতম পরিকল্পনাকারী রয়েছে বলে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে।

শুক্রবার রাত ১২টার দিকে এক খুদে বার্তায় এই তথ্য জানিয়েছে র‌্যাব। বাহিনীর আইন ও গণমাধ্যম শাখা থেকে পাঠানো বার্তায় বলা হয়, গ্রেপ্তার ব৵ক্তিদের মধ্যে ঘটনার দিন জাহিদুল ইসলামকে অনুসরণ করেছিলেন এমন ব্যক্তিও রয়েছে।

তবে পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার এই চারজনের কারও নাম প্রকাশ করেনি র‌্যাব। তাদের বার্তায় বলা হয়েছে, শনিবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

গত ২৪ মার্চ রাতে শাহজাহানপুর এলাকার ব্যস্ত সড়কে গাড়িতে থাকা জাহিদুলকে গুলি করে হত্যা করা হয়। তখন এলোপাতাড়ি গুলিতে নিহত হন রিকশা আরোহী কলেজছাত্রী সামিয়া আফরান জামাল। এই হত্যাকাণ্ডে জড়িত অভিযোগে গত রোববার রাতে বগুড়া থেকে মাসুম মোহাম্মদ আকাশকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। মাসুমই ওই দিন গুলি চালিয়েছিলেন বলে তদন্তসংশ্লিষ্ট ব্যক্তিদের ভাষ্য।

মাসুমকে জিজ্ঞাসাবাদ ও তদন্তে পাওয়া তথ্যের ভিত্তিতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) গত বুধবার রাতে সাবেক ছাত্রলীগ নেতা আরফান উল্লাহকে (দামাল) গ্রেপ্তার এবং একটি রিভলবার উদ্ধার করে। এই ঘটনায় মতিঝিল থানায় করা মামলায় গতকাল শুক্রবার আদালত আরফানের এক দিনের রিমান্ড মঞ্জুর করেন। পুলিশের সন্দেহ, জাহিদুল হত্যায় ব্যবহৃত অস্ত্র আরফান সরবরাহ করেছিলেন।