চার বছরে ৩৩৩ নম্বর থেকে প্রায় ৪ কোটি মানুষ সেবা নিয়েছে

জুনাইদ আহমেদ
ফাইল ছবি

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেছেন, জাতীয় তথ্যসেবা নম্বর ৩৩৩–তে ফোন করে গত চার বছরে ৩ কোটি ৯৬ লাখ মানুষ সেবা নিয়েছে। এ ছাড়া জরুরি সেবার নম্বর ৯৯৯–এ ফোন করে চার বছরে প্রায় ২ কোটি ৯৬ লাখ মানুষ সেবা পেয়েছে।

আজ সোমবার নাটোর জেলা অ্যাসোসিয়েশন ইউএসএ, ইনকের অভিষেক ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে ভার্চুয়্যালি যুক্ত হয়ে এ কথা বলেন।

দেশের ১৭ কোটি মানুষ ডিজিটাল বাংলাদেশের সুফল পাচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, করোনার সময়ে ই-ফাইলের মাধ্যমে গত ১৫ মাসে প্রায় ৩৮ লাখ ফাইল নিষ্পন্ন হয়েছে। এতে প্রশাসনিক কাজের স্বচ্ছতা, দ্রুততা ও জবাবদিহি নিশ্চিত হয়েছে। গত ১৫ মাসে আইসিটি বিভাগের ডক্টরস পুলের মাধ্যমে দেশের ৪০ লাখ মানুষ চিকিৎসকের পরামর্শ নিয়েছে বলেও তিনি জানান।

জুনায়েদ আহমেদ বলেন, শহর থেকে গ্রাম পর্যন্ত যেকোনো পণ্য বা সেবা ঘরে বসেই নাগরিকদের দেওয়া সম্ভব হচ্ছে। তিনি আরও বলেন, গত ১৫ মাসে বিচারিক মামলা ভার্চ্যুয়াল কোর্টে সম্পাদন হয়েছে। যার মধ্যে প্রায় ১ লাখ ২০ হাজার জামিন সম্পাদন করা হয়েছে। করোনার সময়ে সরকার প্রায় দেড় কোটি পরিবারের খাবারের ব্যবস্থা করেছে এবং ৮৬ লাখ কর্মহীন পরিবারকে মোবাইল ফিন্যান্সিয়াল ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে আইসিটি বিভাগের সেন্ট্রাল এইড ম্যানেজমেন্ট সফটওয়্যার সিস্টেমের মাধ্যমে সঠিক ব্যক্তিদের ২ হাজার ৫০০ টাকা করে পাঠানো হয়েছে।