কাতার সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান

কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ এয়ার মার্শাল সালেম বিন হামাদ বিন মোহাম্মদ বিন আকিল আল নাবিতের সঙ্গে সাক্ষাৎ করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ—
ছবি: আইএসপিআর

দুই দিনের কাতার সফর শেষে বুধবার দেশে ফিরেছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সফরকালে কাতারের আমির ও দেশটির সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সেনাপ্রধান।

বুধবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এতে বলা হয়, সফরকালে সেনাপ্রধান গত সোমবার কাতার আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত দোহা ইন্টারন্যাশনাল মেরিটাইম ডিফেন্স এক্সিবিশন-২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। প্রদর্শনী উদ্বোধন করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। পরে সেনাবাহিনীর প্রধান কাতারের আমিরের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফের সঙ্গে প্রদর্শনীতে অংশগ্রহণকারী আন্তর্জাতিক সামরিক শিল্পের বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এ সময় তিনি তুরস্কের সামরিক শিল্পের প্রেসিডেন্ট ইসমাইল দেমির সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া শ্রীলঙ্কান সশস্ত্র বাহিনীর চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল সাভেন্দ্র সিলভা এবং রুয়ান্ডা সশস্ত্র বাহিনীর চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল জ্য বস্কো কাজুরার সঙ্গেও পৃথক সৌজন্য সাক্ষাৎ করেন সেনাপ্রধান। সাক্ষাতে শ্রীলঙ্কা ও রুয়ান্ডার সশস্ত্র বাহিনীর সঙ্গে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সম্পর্ক আরও জোরদার করাসহ পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়।

কাতার সফরের দ্বিতীয় দিন গত মঙ্গলবার কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ এয়ার মার্শাল সালেম বিন হামাদ বিন মোহাম্মদ বিন আকিল আল নাবিতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সাক্ষাৎকালে তিনি বাংলাদেশ এবং কাতার সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। এ সময় তিনি দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সমন্বিত যৌথ প্রশিক্ষণ, অনুশীলন এবং অন্যান্য বিষয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।