১৭ বছর বয়সী অর্পিতা ১৩ দিন ধরে জ্বর-শ্বাসকষ্টে ভুগছে। বাসায় চিকিৎসাধীন অবস্থায় ৮ সিলিন্ডার অক্সিজেন প্রয়োজন হয়েছে তার। করোনা পরীক্ষার জন্য তাকে হাসপাতালে নিয়ে আসেন বাবা ওয়াহিদ আলী। গতকাল খুলনা ১৩০ শয্যার করোনা ডেডিকেটেড হাসপাতালের সামনে।
১৭ বছর বয়সী অর্পিতা ১৩ দিন ধরে জ্বর-শ্বাসকষ্টে ভুগছে। বাসায় চিকিৎসাধীন অবস্থায় ৮ সিলিন্ডার অক্সিজেন প্রয়োজন হয়েছে তার। করোনা পরীক্ষার জন্য তাকে হাসপাতালে নিয়ে আসেন বাবা ওয়াহিদ আলী। গতকাল খুলনা ১৩০ শয্যার করোনা ডেডিকেটেড হাসপাতালের সামনে।

করোনার টিকার আওতা বাড়ছে

এবার অগ্রাধিকারে শিক্ষার্থী, শ্রমিক ও কৃষক। এ পর্যন্ত দেশের জনসংখ্যার প্রায় ৫ শতাংশ টিকা পেয়েছে।

করোনার টিকার জন্য নিবন্ধনকারীর বয়সসীমা কমিয়ে ৩৫ বছর করতে যাচ্ছে সরকার। অল্প সময়ের ব্যবধানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি কৃষক ও শ্রমিকদের নিবন্ধনও শুরু হবে। তবে যুক্তরাষ্ট্র থেকে আসা মডার্নার টিকা গ্রামের মানুষকে দেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা।

গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম প্রথম আলোকে বলেন, ‘টিকা গ্রহণকারীদের বয়সসীমা এখন ৪০। আমরা এই বয়সসীমা আরও পর্যায়ক্রমে কমিয়ে আনার চিন্তা করেছি। বয়সসীমা ৩৫ বছর করার প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে। বয়সসীমা কমানো হলে বেশি মানুষ টিকার আওতায় আসবে।’

বয়সসীমা কমালে আপাতত তিন কোটি ৪১ লাখ মানুষ নিবন্ধনের আওতায় আসবে। সরকারি কর্মকর্তারা বলেছেন, নিয়মিতভাবে টিকা আসার সম্ভাবনা আছে। সেই পরিপ্রেক্ষিতে নিবন্ধনের পরিমাণ বাড়াতে চাচ্ছে সরকার। গতকাল পর্যন্ত নিবন্ধন করা ব্যক্তির সংখ্যা ছিল ৭২ লাখ ৮৯ হাজার ৫৬৪।

ওষুধ বিশেষজ্ঞ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের প্রধান অধ্যাপক সায়েদুর রহমান প্রথম আলোকে বলেন, ‘বেশি মানুষকে টিকার আওতায় আনার ইচ্ছা থাকা ভালো। কিন্তু যে বয়সসীমায় মৃত্যু বেশি হচ্ছে, তাদের টিকা পাওয়া আগে নিশ্চিত করা দরকার। সীমিতসংখ্যক টিকায় ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর অগ্রাধিকার থাকা উচিত।’

জনসংখ্যা বনাম টিকা

জাতিসংঘের বিশ্ব জনসংখ্যা প্রক্ষেপণ (২০২০ সাল) অনুযায়ী, দেশের জনসংখ্যা ১৬ কোটি ৪৭ লাখ। জনসংখ্যাবিদেরা বলছেন, ৩৫ বছরের বেশি বয়সী জনসংখ্যা ৩ কোটি ৪১ লাখ। এদের দুই ডোজ করে দিতে ৬ কোটি ৮২ লাখ টিকার প্রয়োজন।

এ পর্যন্ত দেশে মোট টিকা এসেছে ১ কোটি ৬০ লাখ। এর মধ্যে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ৩ লাখ, চীনের সিনোফার্মের টিকা ৩১ লাখ। কোভ্যাক্সের মাধ্যমে যুক্তরাষ্ট্রের মডার্নার ২৫ লাখ ও ফাইজারের ১ লাখ টিকা। এতে সর্বোচ্চ ৮০ লাখ মানুষকে টিকা দেওয়া সম্ভব।

স্বাস্থ্য অধিদপ্তরের মাতৃ, নবজাতক ও শিশু স্বাস্থ্য কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক প্রথম আলোকে বলেন, ‘চীনের সিনোফার্মের দেড় কোটি টিকা কেনা হয়েছে। ইতিমধ্যে ২০ লাখ টিকা এসেছে। বাকি টিকা অল্প সময়ের মধ্যে চলে আসবে।’

সিনোফার্মের সব টিকা এলে মোট টিকার পরিমাণ দাঁড়াবে ২ কোটি ৯০ লাখে। তাতে ১ কোটি ৪৫ লাখ মানুষের দুই ডোজ টিকা নিশ্চিত হবে।

এ ছাড়া কোভ্যাক্স থেকে বাংলাদেশকে অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়ার কথা রয়েছে। সেই টিকা আসবে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে। কিন্তু সেই টিকা কবে নাগাদ আসবে, তা নিয়ে এখনো নিশ্চিত করে বলতে পারেছেন না স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। তবে বিভিন্ন উৎস থেকে টিকা সংগ্রহের সরকারি চেষ্টা অব্যাহত রয়েছে। সর্বশেষ সংসদ অধিবেশনে একই কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পর্যায়ক্রমে দেশের জনসংখ্যার ৮০ শতাংশকে টিকা দেওয়ার পরিকল্পনা সরকারের আছে। এ জন্য ১৩ কোটি ১৭ লাখ ৬০ হাজার মানুষকে টিকা দিতে হবে। এদের দুই ডোজ করে দিতে মোট ২৬ কোটি ৩৫ লাখ ২০ হাজার টিকার প্রয়োজন হবে। এই বিপুল পরিমাণ টিকা কীভাবে সংগ্রহ করা হবে বা কেনা হবে, তা নিয়ে অনেকেই সংশয়ে আছেন।

এ পর্যন্ত দেশের মোট জনসংখ্যার প্রায় ৫ শতাংশকে টিকার আওতায় আনা সম্ভব হয়েছে। সব ঠিক থাকলে আগামী তিন–চার মাসে আরও ৫ শতাংশ টিকার আওতায় আসবে। ‘এতে কী লাভ?’ এমন প্রশ্নের উত্তরে অধ্যাপক সায়েদুর রহমান প্রথম আলোকে বলেন, ‘টিকা পাওয়া ১০ শতাংশ মানুষের মধ্যে সংক্রমণ দেখা দিলেও তাদের অনেকেরই হাসপাতালে যাওয়ার প্রয়োজন হবে না। কেউ হাসপাতালে গেলেও অনেকেরই অক্সিজেনের প্রয়োজন কম হবে। যাদের অক্সিজেন প্রয়োজন হবে, তাদের অনেকেরই আইসিইউ সেবার দরকার হবে না। টিকা পাওয়া মানুষের মধ্যে মৃত্যু কম থাকবে।’

নিবন্ধন চলছে

বেশ কিছুদিন বন্ধ থাকার পর ২৬ জুন থেকে টিকার জন্য আবার নিবন্ধন শুরু হয়েছে। তবে এই সুযোগ পাচ্ছেন মূলত প্রবাসী শ্রমিক, মেডিকেল শিক্ষার্থী, সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থী, পুলিশ এবং বিদেশ অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান প্রথম আলোকে বলেন, আগামী সপ্তাহে ৩৫ বছর বয়সী সব মানুষের জন্য নিবন্ধন উন্মুক্ত করার সম্ভাবনা আছে।

নতুন কারা টিকা পাবেন

সুরক্ষা অ্যাপে ৩৫ বছর বা তার বেশি বয়সী সবাই টিকার নিবন্ধন করতে পারবেন। তবে কৃষক, শিল্পশ্রমিক ও পরিবহনশ্রমিকদের টিকা দেওয়ার বিশেষ উদ্যোগ আছে সরকারের। স্বাস্থ্য অধিদপ্তরের মাতৃ, নবজাতক ও শিশু স্বাস্থ্য কর্মসূচির পরিচালক ডা শামসুল হক প্রথম আলোকে বলেন, ‘সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে কৃষক, শ্রমিক ও পরিবহনশ্রমিকদের তালিকা চাওয়ার সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রণালয় থেকে তালিকা পাওয়ার পর কৃষক ও শ্রমিকদের নিবন্ধন হবে।’ তিনি বলেন, ৩৫ বছর বয়স হয়েছে, এমন কৃষক ও শ্রমিকেরা নিজেরাই নিবন্ধন করতে পারবেন।

মডার্না শুধু মহানগরে

কোভ্যাক্সের মাধ্যমে আসা যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা শুধু ১২টি মহানগরে দেওয়া হবে। ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, ময়মনসিং, বরিশাল, রংপুর ও কুমিল্লা সিটি করপোরেশনের নাগরিকেরা মডার্নার টিকা পাবেন।

ডা. শামসুল হক প্রথম আলোকে বলেন, দেশের বাকি জেলা ও উপজেলায় চীনের সিনোফার্মের টিকা দেওয়া হবে। শুধু মহানগরগুলোতে মডার্নার টিকা দেওয়া হেব কেন—এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, যে শীতল তাপমাত্রায় মডার্নার টিকা সংরক্ষণের প্রয়োজন হয়, তা জেলা পর্যায়ে নেই। মহানগরগুলোতে সেই ব্যবস্থা আছে।