কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুরকে দুদকের জিজ্ঞাসাবাদ

মুজিবুর রহমান
মুজিবুর রহমান

দুর্নীতির বিভিন্ন অভিযোগে কক্সবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমানকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার দুদকের প্রধান কার্যালয়ে দেড় ঘণ্টা (বেলা ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা) তাঁকে জিজ্ঞাসাবাদ করেন দুদকের উপপরিচালক আলী আকবর।  

দুদক–সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, পৌরসভার মেয়র মুজিবুর রহমানের বিরুদ্ধে কক্সবাজারে বিভিন্ন প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণে দুর্নীতি, পানি শোধনাগার প্রকল্পে দুর্নীতি, সরকারি জমিতে মার্কেট নির্মাণ করে দুর্নীতি, চাঁদাবাজি, অর্থ পাচার এবং অবৈধ সম্পদ অর্জনসহ নানা অভিযোগ রয়েছে।

মুজিবুর রহমানকে জিজ্ঞাসাবাদের বিষয়ে দুদক কমিশনার (অনুসন্ধান) মোজাম্মেল হক খান সাংবাদিকদের বলেন, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অনুসন্ধান কর্মকর্তা তাঁকে জিজ্ঞাসাবাদ করেছেন। অনুসন্ধানে অভিযোগ প্রমাণিত হলে তাঁর বিরুদ্ধে আইন মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে। তবে জিজ্ঞাসাবাদের বিষয়ে মেয়র মুজিবুর রহমান সাংবাদিকদের কোনো প্রশ্নের জবাব দেননি।

দুদক সূত্র বলছে, ক্ষমতার অপব্যবহার করে ভূমি অধিগ্রহণে দুর্নীতি ও জালিয়াতি, সরকারি টাকা অপচয়, কারচুপি ও আত্মসাতের নানা অভিযোগের বিষয়ে মেয়র মুজিবুর রহমানকে জিজ্ঞাসাবাদ করা হয়। এ ছাড়া কক্সবাজার বিমানবন্দর প্রকল্পে আধিপত্য বিস্তার, কমিশন নেওয়াসহ বিভিন্ন অভিযোগের বিষয় তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। এ ছাড়া মুজিবুরের ছেলেসহ নিকটাত্মীয়দের নানা অনিয়মে জড়িয়ে পড়ার বিষয়েও তাঁর কাছে জানতে চাওয়া হয়। এর বাইরে মুজিবুর রহমানের ব্যাংক হিসাবের লেনদেন, চাঁদাবাজি, অবৈধ সম্পদ অর্জন, বিদেশে অর্থ পাচারের অভিযোগের বিষয় জিজ্ঞাসাবাদ করেছে দুদক।