এসএসসি ২০২২ - ভূগোল ও পরিবেশ | অধ্যায় ২ : সৃজনশীল প্রশ্ন

অধ্যায় ২

নিচের চিত্রটি দেখে প্রশ্নগুলোর উত্তর দাও

প্রশ্ন

ক. চন্দ্র কী?

খ. মঙ্গল গ্রহের বৈশিষ্ট্য লেখো।

গ. ‘P’ চিহ্নিত গ্রহটি জীবের জন্য বসবাসের উপযোগী কেন? ব্যাখ্যা করো।

ঘ. ‘Q’ ও ‘R’ চিহ্নিত গ্রহ দুটির বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ করো।

উত্তর

ক. চন্দ্র পৃথিবী গ্রহের একমাত্র উপগ্রহ, যা মহাকর্ষ বলের প্রভাবে পৃথিবীকে কেন্দ্র করে ঘোরে।

খ. মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যগুলো হলো—

  • এ গ্রহে অক্সিজেন ও পানির পরিমাণ খুবই কম, কিন্তু কার্বন ডাই–অক্সাইডের পরিমাণ অত্যন্ত বেশি, শতকরা ৯৯ ভাগ।

  • এর উপরিভাগে রয়েছে গিরিখাত ও আগ্নেয়গিরি।

  • খালি চোখে এ গ্রহকে লালচে দেখায়।

  • দিবারাত্রির পরিমাণ পৃথিবীর প্রায় সমান।

গ. ‘P’ চিহ্নিত গ্রহটি হলো পৃথিবী। পৃথিবী আমাদের বাসভূমি। পৃথিবীই একমাত্র গ্রহ, যেখানে প্রাণী ও উদ্ভিদকুলের জন্য অত্যাবশ্যকীয় উপাদান, যেমন আলো, তাপ, বায়ু, পানি ও খাদ্যবস্তুর ব্যবস্থা আছে।

এখন পর্যন্ত জানামতে, পৃথিবী ব্যতীত সৌরজগতের অন্যান্য গ্রহের তাপমাত্রায় জীব বেঁচে থাকতে পারে না। ফলে একমাত্র পৃথিবীতেই প্রাণের উদ্ভব ঘটেছে। সূর্যের তড়িৎ চৌম্বকীয় বিকিরণের ওপর পৃথিবীতে জীবনের প্রবাহ নির্ভরশীল। সৌরশক্তির প্রধান উপাদান তাপ ও আলো। এই শক্তি উদ্ভিদে সালোকসংশ্লেষণ ঘটায়, যা পরোক্ষ ও প্রত্যক্ষভাবে জীবজগতের খাদ্যের চাহিদা মেটায়। আর পৃথিবী একমাত্র গ্রহ, যার বায়ুমণ্ডলে প্রয়োজনীয় অক্সিজেন, নাইট্রোজেন ও তাপমাত্রা রয়েছে, যা উদ্ভিদ ও প্রাণীর বসবাসের উপযোগী পরিবেশ সৃষ্টি করেছে।

এ ছাড়া সূর্যের তাপে হ্রদ, নদী ও সমুদ্রের পানি বাষ্পে পরিণত হয়। এ পানি বৃষ্টি অথবা বরফরূপে ভূপৃষ্ঠে ফিরে আসে। ফলে আমরা বিশুদ্ধ পানি পাই। তাই ‘P’ চিহ্নিত গ্রহটি সৌরজগতের গ্রহগুলোর মধ্যে জীবের জন্য বসবাসের উপযোগী।

ঘ. ‘Q’ ও ‘R’ চিহ্নিত গ্রহ দুটি হলো যথাক্রমে শনি ও বৃহস্পতি।

শনি সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ। সূর্য থেকে এর দূরত্ব ১৪৩ কোটি কিলোমিটার। বৃহস্পতি সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ। তাই একে গ্রহরাজ বলা হয়। এটি সূর্য থেকে প্রায় ৭৭ দশমিক ৮ কোটি কিলোমিটার দূরত্বে রয়েছে। শনির ব্যাস প্রায় ১,২০,০০০ কিলোমিটার।

আর বৃহস্পতির ব্যাস ১,৪২,৮০০ কিলোমিটার। একবার সূর্যকে প্রদক্ষিণ করতে শনির সময় লাগে পৃথিবীর প্রায় ২৯ দশমিক ৫ বছরের সমান। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে বৃহস্পতির সময় লাগে ৪,৩৩১ দিন। শনির বায়ুমণ্ডলে আছে হাইড্রোজেন ও হিলিয়ামের মিশ্রণ এবং মিথেন ও অ্যামোনিয়া গ্যাস। বৃহস্পতির বায়ুমণ্ডল হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাস দ্বারা গঠিত।

শনির ২২টি উপগ্রহ আছে। আর বৃহস্পতির উপগ্রহের সংখ্যা ৬৭।

মো. শাকিরুল ইসলাম, প্রভাষক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা